ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


স্যার আবেদের কর্ম আমাদের অনুপ্রেরণা যোগাবে: মেলিন্ডা গেটস


২২ ডিসেম্বর ২০১৯ ০১:৫৮

ব্র্যাকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদের প্রয়াণে শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিশ্বখ্যাত সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের স্ত্রী ও দাতব্য সংস্থা ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’র কো-চেয়ার মেলিন্ডা গেটস।

শনিবার (২১ ডিসেম্বর) সকালে নিজের টুইটার অ্যাকাউন্টে এক বার্তায় এ শোক প্রকাশ করেন আমেরিকান নারী ও শিশু অধিকারকর্মী মেলিন্ডা। গত শুক্রবার (২০ ডিসেম্বর) রাত ৮টা ২৮ মিনিটে ঢাকার অ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফজলে হাসান আবেদ। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

প্রত্যন্ত কোনো এলাকার একটি কক্ষে কয়েকজন নারী সুবিধাভোগীর মতবিনিময়ে ফজলে হাসান আবেদ ও বিল ক্লিনটনের সঙ্গে তোলা নিজের ছবি প্রকাশ করে মেলিন্ডা তার শোক বার্তায় বলেন, ‘স্যার ফজলে এমন একজন মানবহিতৈষী ছিলেন যিনি আমাদের উন্নয়নমূলক কাজ শিখিয়ে গেছেন: কার জন্য করছি সেটা না ভুলে কাজ করে যাওয়া শিখিয়েছেন একটি কার্যকর প্রতিষ্ঠান গড়ার মাধ্যমে। আমরা তার প্রস্থানের খবরে শোকাহত এবং তার কর্ম আমাদের সারাজীবন অনুপ্রেরণা যোগাবে, যোগাবে গোটা বিশ্বকেও।’

স্যার ফজলে হাসান আবেদ তার গড়া বিশ্বের সবচেয়ে বৃহত্তম বেসরকারি প্রতিষ্ঠান ব্র্যাকের চেয়ারম্যানের পদ থেকে চলতি বছর অব্যাহতি নেন। তাকে প্রতিষ্ঠানটির ইমেরিটাস চেয়ার নির্বাচিত করা হয়। দারিদ্র্য বিমোচন ও উন্নয়নে ভূমিকা রাখায় স্যার আবেদ বাংলাদেশ ও বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ অ্যাওয়ার্ড ও সম্মাননা পেয়েছেন।

বাংলাদেশ ছাড়িয়ে ব্র্যাক তার আর্থ-সামাজিক উন্নয়নমূলক কাজ চালিয়ে যাচ্ছে বিশ্বের নানা প্রান্তে। এই কার্যক্রমে বিভিন্ন সময় যৌথ ভূমিকা পালন করেছে ব্র্যাক ও বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।