ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


উত্তাল ভারত, এবার মুখ খুললেন প্রিয়াঙ্কা


২১ ডিসেম্বর ২০১৯ ০৯:৪৩

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে উত্তাল ভারত। চলছে বিক্ষোভ। আর এই বিক্ষোভে অংশ নিয়েছেন শিক্ষার্থীরাও। ফলে প্রতিবাদে অংশ নেওয়া জামিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের উপর ব্যাপক লাঠিচার্য করে পুলিশ। বিশ্ববিদ্যালয় চত্বরে বিনা অনুমতিতে প্রবেশ করে আটক করে বিক্ষোভরত শতাধিক শিক্ষার্থীকে। শিক্ষার্থীদের উপর ভারতের পুলিশের বর্বর এমন অভিযানের নিন্দা করেছেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া।

টুইটারে অভিনেত্রী লিখেন, ‘প্রতিটি শিশুর জন্য শিক্ষা আমাদের স্বপ্ন। আর শিক্ষাই তাদের স্বাধীনভাবে চিন্তাভাবনা করার শক্তি দিয়েছে। আর সেই কণ্ঠগুলিই এখন সোচ্চার হচ্ছে। প্রতিটি কণ্ঠই ভারতকে পরিবর্তন করার জন্যে সরব হবে।’ শুধু প্রিয়াঙ্কা নয়, বিশ্ববিদ্যালয় পুলিশের অভিযানে প্রতিবাদে সোচ্চার হয়েছে গোটা বলিউড। প্রতিবাদে মুখ খুলেছেন অভিনেতা ফারহান আখতার, হৃতিক রোশন, মহম্মদ জিশান আয়ুব, পরিণীতি চোপড়া, সিদ্ধার্থ মালহোত্রা, প্রবীণ চিত্রনাট্যকার জাভেদ আখতার, চলচ্চিত্র নির্মাতা বিশাল ভরদ্বাজ ও অনুরাগ কাশ্যপ। এই ঘটনায় সরব হয়েছেন হলিউড অভিনেতা জন কুস্যাকও।

গত বুধবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ নাগরিকত্ব সংশোধনী আইনের স্বাক্ষর করার পরেই ভারত জুড়ে বিক্ষোভ শুরু হয়। এই আইন নাগরিকদের জীবন ও মৌলিক অধিকার তথা সাম্যের অধিকার লঙ্ঘন করেছে বলে আন্দোলনকারীরা বলেছেন।

নতুনসময়/আইকে