ঢাকা সোমবার, ১৮ই নভেম্বর ২০১৯, ৫ই অগ্রহায়ণ ১৪২৬


পদত্যাগের আল্টিমেটামকে প্রত্যাখ্যান করেছেন ইমরান খান


২ নভেম্বর ২০১৯ ২০:৪০

আপডেট:
১৮ নভেম্বর ২০১৯ ১১:১২

পাকিস্তানের অন্যতম বিরোধী দল জামিয়াত উলেমা-ই-ইসলাম (এফ) এর প্রেসিডেন্ট মাওলানা ফজলুর রেহমানের দেয়া পদত্যাগের আল্টিমেটামকে প্রত্যাখ্যান করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। বিরোধী দলগুলোর রাহবার কমিটির সঙ্গে বৈঠকের আগে প্রতিরক্ষামন্ত্রী পারভেজ খাট্টাকের নেতৃত্বাধীন সরকারি কমটিকে ইমরান খান জানান, তিনি কোনও অসাংবিধানিক ও অগণতান্ত্রিক দাবি মেনে নেবেন না। একাধিক সূত্র জানিয়েছে, পারভেজ খাট্টাককে প্রধানমন্ত্রী সতর্ক করে বলেছেন যেন বিরোধী দলগুলো সরকারকে ব্ল্যাকমেইল করার সুযোগ না পায়। তার মতে, সরকারকে ব্ল্যাকমেইল করার চেষ্টা করা হলে সমঝোতা সম্ভব হবে না।

ইমরান খান আরও বলেন, প্রতিরক্ষামন্ত্রীর নেতৃত্বাধীন কমিটি রাহবার কমিটির সঙ্গে বৈঠকের পর তাদের গণতান্ত্রিক দাবিগুলো সম্পর্কে যেন তাকে জানানো হয়।
এদিকে পারভেজ খাট্টাক এদিন রাহবার কমিটির সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে বলেন, প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি নিয়ে বিরোধী দলগুলোর সঙ্গে কোনও আলোচনা হবে না।

এর আগে শুক্রবার সন্ধ্যায় ইসলামাবাদে আজাদি মার্চ নামের এক সরকারবিরোধী সমাবেশে বক্তব্য প্রদানের সময় মাওলানা ফজলুর রেহমান পাকিস্তানের প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, আপনি দুদিনের মধ্যে পদত্যাগ করুন। অন্যথায় আমরা অন্য কৌশল ভাবতে বাধ্য হব।

জেইউআই-এফের প্রধান বলেন, ইমরান খানের নেতৃত্বাধীন সরকার পদত্যাগ না করলে দেশের ভোটাররা আজাদি মার্চের পরবর্তী কর্মসূচি নির্ধারণ করবে। ভোটারদের ভোট চুরি হয়েছে। তাই তারাই নির্ধারণ করবে এই সরকারবিরোধী বিক্ষোভের কৌশল।

তিনি আরও বলেন, তারা (সরকার) বলছেন নওয়াজ শরিফ (পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ) ও জারদারি (পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি) দুর্নীতিগ্রস্ত। অথচ ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের প্রতিবেদন মতে, তাদের আমলেই দুর্নীতি দুই থেকে তিন শতাংশ বেড়েছে।

নতুনসময়/আইকে