ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


হঠাৎ উত্তাল রাজস্থান, ১৪৪ ধারা জারি


২৭ আগস্ট ২০১৯ ০২:৪৬

ফাইল ফটো

ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য রাজস্থানে হিন্দু-মুসলিমদের মধ্যে সৃষ্ট সাম্প্রদায়িক সংঘর্ষের জেরে পরিস্থিতি নিয়ন্ত্রণে গোটা রাজ্যে ১৪৪ ধারা জারি করা হয়েছে এবং ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়েছে।

রবিবার (২৫ আগস্ট) রাজ্যের মাধোপুর জেলার গঙ্গাপুর শহরে হিন্দু বিশ্ব পরিষদের প্রতিষ্ঠা বার্ষিকীর র‍্যালি থেকে এই সংঘর্ষের সূত্রপাত হয়। খবর ইন্ডিয়া টুডে।

মাধোপুর পুলিশের সুপারিন্টেন্ড সুধীর চৌধুরী ইন্ডিয়া টুডেকে জানিয়েছেন, হিন্দু বিশ্ব সভার প্রতিষ্ঠা বার্ষিকীর র‍্যালিটি স্থানীয় জামে মসজিদের কাছে পৌছাতেই, মুসলিমরা ঐ র‍্যালি থেকে দেওয়া শ্লোগানের বিপরীতে শ্লোগান দিতে থাকে। এক পর্যায়ে তারা র‍্যালিকে লক্ষ্য করে পাথর ছূড়তে থাকে। সেসময় র‍্যালিতে অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্‍য করে এবং উপস্থিত জনতাকে ছত্রভঙ্গ করে দেয়।

এই অরাজকতার ভেতরেই ছয়টি গাড়ি ভাংচুরের ঘটনা ঘটে। পরে বিশ্ব হিন্দু পরিষদের সদস্যরা ফাব্বারা চক এলাকায় অভিযুক্তদের গ্রফতারের দাবিতে অবস্থান ধর্মঘট শুরু করেন।

ইতোমধ্যেই কারুলি এবং ভারতপুর থেকে ২৫ জনকে আটক করা হয়েছে। যে কোন ধরনের পরিস্থিতি মোকাবিলায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে।

পুলিশের অতিরিক্ত কমিশনার লক্ষণ গৌড় জানিয়ছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। চলতি মাসেই রাজস্থানে এটি দ্বিতীয় সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনা।