ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


হত্যার পর সেতুতে ঝুলিয়ে রাখা হলো ১৯ লাশ


১০ আগস্ট ২০১৯ ২৩:৪২

মেক্সিকোর পশ্চিমাঞ্চলে মিচোয়াকান প্রদেশে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে একাধিক মাদক কারবারি দলের মধ্যে সংঘর্ষে ১৯ জন নিহত হয়েছেন। মিচোয়াকানের প্রধান প্রসিকিউটর আদ্রিয়ান লোপেজের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, মাদক উৎপাদন, বিপণন ও সেবন সংক্রান্ত আধিপত্য বিস্তার নিয়ে স্থানীয় দলগুলোর মধ্যে সংঘর্ষে এই ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (৮ আগস্ট) প্রদেশের উরুয়াপান শহরের একটি সেতু থেকে অর্ধনগ্ন ও ঝুলন্ত অবস্থায় কয়েকজন এবং শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিচ্ছিন্ন অবস্থায় বাকিদের মরদেহ উদ্ধার করা হয়।

আদ্রিয়ান লোপেজ এ ঘটনায় বিশেষ কোনো দলের নাম উল্লেখ করেননি।

স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত এ ঘটনার ছবিতে দেখা যায়, একটি সেতুতে বেশ কিছু মরদেহ ঝুলে আছে। পাশে প্লাস্টিকের বড় একটি কাগজে হুমকি দিয়ে লেখা- চমৎকার মানুষেরা, প্রাত্যহিক দিনযাপন চালিয়ে যাও। এর নিচে লাল কালিতে সংক্ষেপে ‘সিজেএনজি’ বলে একটি অপরাধী চক্রের নাম লেখা।

সাম্প্রতিক বছরগুলোতে মিচোয়াকান সংগঠিত অপরাধী চক্রগুলোর সংঘর্ষের অন্যতম প্রধান একটি জায়গা হয়ে উঠেছে। এ অঞ্চলের অপরাধীদের ঠেকাতে সরকার ২০০৬ সালে সেনাবাহিনী মোতায়েন করে।

যদিও সমালোচকরা বলেন, এতে করে সহিংসতা আরো বৃদ্ধি পেয়েছে।

ওই সময় থেকে এখন পর্যন্ত মেক্সিকোতে অন্তত আড়াই লাখ হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। এরমধ্যে গত বছরই ৩৩ হাজার ৭৫৫টি হত্যাকাণ্ড সংঘটিত হয়।

উল্লেখ্য, গত ডিসেম্বরে ক্ষমতায় আসা দেশটির বামপন্থী প্রেসিডেন্ট আন্দ্রে মানুয়েল লোপেজ এ ধরনের অপরাধ হ্রাস করতে নতুন বাহিনীও প্রতিষ্ঠা করেছেন। কিন্তু তিনি এখন পর্যন্ত সাফল্যের মুখ দেখতে পাননি।