ঢাকা রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


মুম্বাইয়ের দাবাং লেডি


১০ জুলাই ২০১৯ ২১:৪৯

ছবি সংগৃহিত

এখন তাকে সবাই দাবাং লেডি বলেই সমীহ করে। তবে শুরুটা সহজ ছিল না; অনেক ঘাতপ্রতিঘাত মোকাবেলা করতে হয়েছে তাকে। বলছি তিন সন্তানের জননী অটোরিকশা চালক শিরীনের কথা।

তার সংগ্রামী জীবন নিয়ে প্রতিবেদন করেছে ভারতের বিখ্যাত গণমাধ্যম ইন্ডিয়া টুডে। প্রতিবেদন অনুযায়ী, চোখের সামনে দিন-রাত বাবা-মাকে ঝগড়া করতে দেখেছেন শিরীন। শেষ পর্যন্ত বাবা মার ছাড়াছাড়ি হয়ে যায়। দ্বিতীয় বিয়ে করেন মা। কিন্তু সমাজে সে বিয়ে মেনে নেয়নি। সন্তানের সামনেই তার চরিত্র নিয়ে প্রশ্ন তুলেছে। অপমান-অপদস্ত করেছে। সেই গ্লানি মেনে নিতে না পেরে মা গায়ে আগুন লাগিয়ে আত্মহত্যা করেন। মায়ের পর সবচেয়ে কাছের মানুষ বোনকে বিষ খাইয়ে মেরেছিল শ্বশুরবাড়ির লোকেরা। স্বামীর ভালোবাসাও পাননি শিরীন। তিন সন্তানের দায়ভার তার কাঁধে তুলে দিয়ে সম্পর্কের ইতি টেনে দিয়েছেন।

তিন সন্তানের মা শিরীনের গল্প এখন অনুপ্রাণিত করছে সবাইকে। মুম্বাইয়ের রাস্তায় শিরীন এখন অটোরিকশা চালান। শুরুতে তাকেও নানা বাধার সম্মুখীন হতে হতো। পুরুষ চালকরা তাকে যাত্রী নিতে দিত না। ঠাট্টা-বিদ্রুপ করতো। কিন্তু সেসব তেমন গায়ে মাখেননি শিরীন। তিন সন্তানদের স্বপ্ন পূরণে শিরীন এগিয়ে গেছেন।

যাত্রীরাও এখন শিরীনকে বাহবা দেন। কেউ ভাড়া বাড়িয়েও দেন। তাকে উপাধি দিয়েছে 'মুম্বাইয়ের দাবাং লেডি' (সাহসী নারী) হিসেবে। এই সমর্থন ভালোবাসা পেয়ে শিরীন এখন আরও বেশি আত্মপ্রত্যয়ী।