ঢাকা বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিবে যে ৬ ফল


৩১ আগস্ট ২০১৮ ০১:৪০

কোষ্ঠকাঠিন্য মানুষের অপরিকল্পিত খাদ্যাভ্যাসের কারণে হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন অতি মাত্রায় তৈলাক্ত খাবার ও ড্রিংস এবং ধূমপানের কারণে এ সমস্যা আরও প্রকট হয়। কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে বেশি করে আশ যুক্ত খাবার গ্রহণে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে ৬টি ফলের বিষয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। যে গুলো কোষ্ঠকাঠিন্য ভাল করতে নিয়ামক হিসেবে কাজ করে।

আসুন জেনে নেই সে ফল গুলো সম্পর্কে:

আপেল: আপেলে আছে প্রচুর পরিমাণ পেটটিন ফাইবার। যা কোষ্ঠকাঠিন্যের বিরুদ্ধে অ্যাম্বোটারিক অ্যাকশন নিয়ে থাকে। তাই আপেলই হতে পারে আপনার কোষ্ঠকাঠিন্য থেকে নিরাময়ের প্রথম নিয়ামক।

কমলা লেবু: কমলা লেবু কে না চিনে। অনেকের কাছেই এটি প্রিয় ফল। এই ফলে রয়েছে ভিটামিন সি ও ফাইবার। যা মলের মধ্যে কাজ করে। এ ফলটি জুস করে নয়তো সালাদের মাধ্যমেও খেতে পারেন।

কলা: উচ্চ ফাইবার যুক্ত ফল হচ্ছে কলা। এটি আপনার পাকস্থলিতে দ্রুত কাজ শুরু করবে। বর্জ প্রক্রিয়াতে এর কোন বিকপ্ল নেই। বর্জ বের করতে এটি পুশিং এর কাজ করে। যা খবই ফল প্রসূ।

স্টব্রেরি: স্টব্রেরি জুস করে খাবেন ফল মিলবে হাতে নাতে।

ডুমুর: ডুমুর সব সময় চাইলেই পাওয়া যায়না। মৌসুম ছাড়া এটি পাওয়া খুবই দুরূহ বিষয়। এ ফলটি পাকস্থলীতে খাবার প্রক্রিয়ার আসাধারণ কাজ করে। এটিও ফাইবারে অন্যতম একটি উৎস।

বেল: বেল খুবই কার্যকরি কোষ্ঠকাঠিন্য নিরাময়ে। প্রতিদিন বিকেলে বেল খেলে পাক-তন্ত্র ভাল থাকে। আর যদি বেল শরবত করে খাওয়া যায় তাহলে তো কথাই নেই। অসাধারণ গুন ক্ষমতা বেলের।

এসএ