ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


পাঠান সিনেমার ১০ ভুল ভাইরাল


১ ফেব্রুয়ারি ২০২৩ ১১:০৭

দীর্ঘ চার বছর পর ‘পাঠান’ নিয়ে পর্দায় ফিরেছেন বলিউডের কিং শাহরুখ খান। মুক্তির পরে সিনেমাটি রীতিমতো ঝড় তুলেছে বক্স অফিসে। ইতোমধ্যেই ৬০০ কোটিরও বেশি আয় করে ফেলেছে এই সিনেমাটি।

তবে শাহরুখ অনুরাগীরা এই সিনেমা নিয়ে মেতে থাকলেও টুইটারে ঘুরে বেড়াচ্ছে পাঠানের ১০ ভুল। যা এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

ভুলগুলো হলো:

১. পাঠান সিনেমার একটি দৃশ্যে শাহরুখ জানান, ২০০২ সালে আফগানিস্তানে পোস্টেড ছিল পাঠান। মিসাইল থেকে সেখানকার এলাকাবাসীদের প্রাণ বাঁচিয়ে ছিল। তবে গণ্ডগোলটা হলো, স্মার্ট ফোন আর জিপিএস। এই দৃশ্যে দেখানো হয় জিপিএস লোকেশন বদলে ফেলে স্মার্টফোনে ক্ষেপণাস্ত্র নিষ্ক্রিয় করে পাঠান। তবে তথ্য বলছে, ২০০২ সালে নয়, ২০০৮ সালে স্মার্ট ফোনের আগমণ।

২. সিনেমাতে একটি অ্যাকশন দৃশ্যে দীপিকা পাড়ুকোনের পেটে গুলি লাগে। জ্ঞান ফেরার পর দেখা যায় অভিনেত্রীর পেটের বাম দিকে ব্যান্ডেজ করা, রক্তের দাগ। এদিকে পরে রাতে হোটেলের রুমে শাহরুখকে দেখা যায় অভিনেত্রীর পেটের ডান দিকে ব্যান্ডেজ করতে!

৩. একটি দৃশ্যে দেখান হয় বোমায় উড়ে গেল ট্রেনের বগির মাথা। কিন্ত সেই একই ধাতু দিয়ে তৈরি প্লেট দিয়ে নিজেকে বোমা থেকে রক্ষা করলেন শাহরুখ!

৪. সমাজমাধ্যমের দৌলতে সিনেমাতে সালমান খানের উপস্থিতি অনেকেই দেখে ফেলেছেন। শাহরুখকে বাঁচাতে সালমান ট্রেনের ছাদ থেকে লাফিয়ে কামরায় প্রবেশ করেন। তবে তার হাতের কাপ থেকে কফি কিন্তু পড়ে যায়নি!

৫. সিনেমার এক জায়গায় আকাশে জেটপ্যাক বিমানে শাহরুখ ও জন আব্রাহামকে উড়তে দেখা যায়। তার সঙ্গে দু’জনের লড়াইয়ে চলে গুলি বৃষ্টি। কিন্তু ওই উচ্চতায় চোখে বিশেষ চশমা না পরে ভেসে থাকা যায় না বলেই দাবি করেছেন অনেকে।

৬. দীপিকার গেরুয়া পোশাক নিয়ে বিতর্ক নতুন তথ্য নয়। কিন্তু সিনেমাতে এই পোশাকেই সুইমিং পুল থেকে অভিনেত্রী উঠে আসেন। তখন তার কানে দুল দেখা যাচ্ছে। অথচ পর মুহূর্তে অ্যাকশনের সময় কানের দুল ছিল না।

৭. জনের ট্যাটু নিয়েও সমস্যার দিকে আঙুল তুলেছেন কেউ কেউ। একাধিক দৃশ্যে জনের ট্যাটু আগের দৃশ্যের সঙ্গে মেলেনি বলেই দাবি। এমনকি, কিছু দৃশ্যে আগে দেখানো ট্যাটু খুঁজে পাওয়া যায়নি।

৮. সিনেমাতে রকেট লঞ্চার দিয়ে গাড়ি উড়িয়েছেন জন। তবে গাড়ি ওড়ানোর আগে অভিনেতাকে জেব্রা ক্রসিংয়ের পিছনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কিন্তু ক্যামেরা ঘুরতেই দেখা যায় তিনি জেব্রা ক্রসিংয়ের সামনে দাঁড়িয়ে রয়েছেন।

৯. সব শেষে ‘ঝুমে জো পাঠান’। এই গানে শাহরুখের পিছনে রয়েছে একটি ঘড়ি। একাধিক দৃশ্যে ঘড়ির সময় বদলেছে। এ ছাড়াও গানে লং শট এবং ক্লোজ শটে দীপিকার জুতো পরিবর্তনও নজরে পড়েছে অনেকের।

১০. সিনেমার এক অংশে দেখা যায়, চুরি করার প্ল্যানে শাহরুখ দীপিকাকে জানিয়ে ছিল দুটি বিল্ডিং শহরের দুই প্রান্তে অবস্থিত। কিন্তু চুরি করার সময় দেখা গেল হেলিকপ্টার একই দিকে উড়ছে। যা কিনা বেশ বড় ভুল বলেই মনে করছেন অনেকে।

ভুল যাই থাকুক, তবে শাহরুখ অনুরাগীদের কাছে এটি তুচ্ছ বিষয় ছাড়া আর কিছুই না।

আইকে