ঢাকা বুধবার, ৮ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১


কাতারে প্রবাসীদের জন্য বাউবি এর কোর্স চালুর সিদ্ধান্ত দূর্তাবাসের


১৭ নভেম্বর ২০২০ ০১:৫৭

প্রতিকি

কাতারে অবস্থানরত প্রবাসী বাংলাদেশী নাগরিকদের জন্য বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর (বাউবি) বহি: বাংলাদেশ প্রোগ্রাম চালুর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কাতারের বাংলাদেশ দূতাবাস। গত ১২ নভেম্বর ২০২০ তারিখে কাতারের বাংলাদেশ দূতাবাস থেকে প্রকাশিত জরুরী বিজ্ঞপ্তির মাধ্যমে ২০২১ সেশনের কোর্সে অংশ গ্রহণ করার জন্য আবেদন আহবান করা হয়।

দুই বছর মেয়াদি এস এস সি তে রয়েছে ১৩ টি কোর্স, দুই বছর মেয়াদী এইচ এস সি তে রয়েছে ১১ টি কোর্স , বি এ এবং বি এস এস এর রয়েছে ২০ টি কোর্স। ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের প্রকাশিত ফরম পূরণ করে আগামী ৩০/১১/২০ তারিখের মধ্যে সরাসরি দূতাবাস অথবা ই মেইল এ প্রেরণ করার জন্য বলা হয়েছে।

বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর ও দূতালয় প্রধান জনাব মাহবুবুর রহমান সাংবাদিকদের সাথে মতবিনিময়ের সময় জানান, ৩০নভেম্বর ২০২০ এর পর কোন কোর্সে কত টাকা খরচ,কোন কোর্সে কি কি বিষয় থাকবে তা দূতাবাসের ফেসবুক পেইজে জানানো হবে। তিনি আশা প্রকাশ করেন আগামী ১৬ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে ভাবে দূতাবাসের উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কাতার শাখার আনুষ্ঠানিক ঘোষণা হতে পারে। তিনি কাতার প্রবাসী বাংলাদেশী ভাইবোনের মধ্যে যারা বাস্তবতার কারণে লেখাপড়া ছাড়তে হয়েছে তাদের এ সুযোগ গ্রহণ করার আহ্বান জানান। প্রবাসে শ্রমজীবী মানুষের আয়ের দিকে লক্ষ্য রেখেই এর খরচ নির্ধারণ করেছে বাউবি।প্রবাসীদের মধ্যে এ সুযোগ হাতছাড়া করা উচিত নয়।

প্রবাসে নিজেদের শিক্ষার মান উন্নয়নের মাধ্যমে কর্মস্থলে নিজেদের গ্রহণযোগ্যতা যেমন বাড়বে, তেমনি আর্থিক-সামাজিক উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখা সম্ভব ।