ঢাকা মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


গিনেস রেকর্ড স্পর্শ করলেন মোহাইমেনুল


২৩ জুলাই ২০১৯ ১৯:৩৩

ছবি সংগৃহিত

প্রতি কিলোওয়াট-ঘণ্টায় ৭৯৭ মাইল পাড়ি দিয়ে গিনেস বিশ্ব রেকর্ড ভেঙেছে ডিউক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের তৈরি করা একটি বৈদ্যুতিক গাড়ি। গেল জুলাইয়ের ৯ তারিখে গিনেস নতুন রেকর্ডটি নিশ্চিত করে।

গাড়ির এই সফল রান সম্পন্ন হয় বেনসন, এনসি’র গ্যালট মোটরস্পোর্টস-এ। টিম মিউনিখের টেকনিক্যাল ইউনিভার্সিটির টিইউ-ফাস্টকে পরাজিত করে জয়ী হয় ডিউকের টিম। এই টিমের সদস্য সংখ্যা মোট সতের জন। এর মধ্যে আছেন বাংলাদেশের ছেলে ও ডিউক ইউনিভার্সিটির শিক্ষার্থী মোহাইমেনুল ইসলাম।

ডিউকের এই টিমে ছিলেন ইলেকট্রিক ভেহিকেলস প্রেসিডেন্ট গ্যারী চ্যান ও শমিক ভার্মা, পাশাপাশি সদ্য গ্রাজুয়েট প্যাট্রিক গ্রাডি ও অনিরুদ্ধ মারেল্লাপুডি এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ছাত্র ইয়ুকাই কিয়ান ও ওলগা সুচানকোভার।

গাড়ি নৈপুণ্যের (ভেহিকেল ইফিশিয়েন্সি) জন্য এটা হচ্ছে দ্বিতীয় গিনেস বিশ্ব রেকর্ড। এই টিমটি এর আগেও একটি রেকর্ড ভেঙেছিল। গত জুলাইয়ে ম্যাক্সওয়েল নামে একটি হাইড্রোজেন ফুয়েল সেল গাড়ি তৈরির মাধ্যমে ছাত্রদের পরিচালিত দল ‘ডিউক ইলেকট্রিক ভেহিক্যাল ক্লাব’-ডিইভি ফুয়েল এফিসিয়েন্সির জন্য নতুন রেকর্ড অর্জন করে।

ওই বছর গাড়িটি সোনোমায় শেল ইকো-ম্যারাথন আমেরিকাস কমপিটিশন জিতে নেয় এবং পাশাপাশি এর অনন্য ফুয়েল সেল ডিজাইনের জন্য অর্জন করে টেকনিক্যাল ইন্নোভেশন পুরষ্কার।