ঢাকা মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১


শেষ সময়ে পড়ার কৌশল


১ সেপ্টেম্বর ২০১৮ ১৭:৩৭

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদেরকে শেষ সময়ে একটু কৌশল করে পড়তে হবে।করণ এখন পুরো বই মুখস্থ করার সময় অনেকের হাতে নেই।

পড়ালেখার জন্য আপনাকে একটি ‘দৈনন্দিন রুটিন’ করতে হবে। রুটিন করার সময় খুব ভালোমতো খেয়াল রাখবেন এটি আপনার নিজের সাথে অঙ্গিকার। তা আপনাকেই বাস্তবায়ন করতে হবে। কতটুকু পড়ছেন, কিভাবে পড়ছেন তা সুন্দর ভাবে লিপিবদ্ধ করতে হবে। আপনাকে অনেক বেশি কৌশলী হতে হবে। মনে রাখবেন সারা দিন বই নিয়ে বসে থাকার নাম পড়ালেখা না । রুটিনে বিশ্রামের জন্যও পর্যন্ত সুযোগ রাখতেই হবে।

অনেকেই প্রতিদিন গড়ে ১২-১৪ ঘণ্টা পড়াশোনা পরামর্শ দিলেও আমি ব্যাক্তিগত ভাবে ভিন্নমত পোষণ করি। আপনি কত সময় পড়াশোনা করতে পারবেন তা নির্ভর করবে আপনার শারিরীক ও মানসিক সামর্থ্যের উপর। যদি মনে করেন ৭-৮ ঘণ্টা পড়ালেখা করলে আপনি খুব ভালোভাবে প্রস্তুতি নিতে পাবেন, তাহলে আপনার জন্য সেটাই যথেষ্ট।

আপনি যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তুতি নিচ্ছেন তার প্রশ্নপত্র, ভর্তির নিয়ম-কানুন জানার জন্য সেই বিশ্ববিদ্যালয়ের প্রশ্নসংবলিত প্রশ্নব্যাংক কিনকে পারেন।
যাতে বিগত ১০ থেকে ১৫ বছরের ভর্তি পরীক্ষার প্রশ্নসংবলিত আছে। এতে আপনি একটি স্বচ্ছ ধারণা পেতে পারেন। প্রশ্নের ধরন বোঝাটাই কিন্তু সবচেয়ে বড় পরীক্ষা সেটিা আপনার মাথায় রাখতে হবে। তা ছাড়া অধিকাংশ পরীক্ষায় দেখা যায়, প্রতিবছরই বিগত বছরের প্রশ্নাবলি থেকে ২-৩টা প্রশ্ন আসে।

একই ধরণের অনেক গুলো বই না কিনে মানসম্মত একটি বা দুটি বইই যথেষ্ট। সে গুলো ভালোভাবে রপ্ত করেন।

বিশ্ববিদ্যালয়ের আবেদন ফরম পূরণ করার সময় বেশি করে ফরম তুলে রাখুন। হয়তো আপনি ভাবছেন আপরার পছন্দের ভার্সিটিতে চান্স পাবেনই। কিন্তু কোন বিপদ বা অসুস্থতার কারণে ভালো পরীক্ষা হলো না । তখন বিকল্প বিশ্ববিদ্যালয়ের ফরম গুলো আপনার কাজে আসবে।

পড়ার টেবিলে এখন থেকে সময় গণনা শুরু করতে পারেন। মনে রাখবেন সময় খুবই অল্প। পড়ালেখাকে বিনোদন হিসাবে নিয়ে আর্কষণীয় করে তুলুন।