ঢাকা শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


বাড়লো ডলারের দাম


১ মে ২০২৩ ০৫:২৭

প্রবাসী আয় ও রফতানি আয়ের ক্ষেত্রে ডলারের দাম এক টাকা বাড়ানো হয়েছে। বৈধপথে এখন থেকে রেমিট্যান্স পাঠালে ডলার প্রতি ১০৮ টাকা পাওয়া যাবে। আর সরকারের আড়াই শতাংশ প্রণোদনাসহ প্রবাসী আয়ে পাওয়া যাবে ১১০ টাকা ৫০ পয়সা।

এদিকে রপ্তানিকারকরা প্রতি ডলারের বিপরীতে পাবেন ১০৬ টাকা। এতদিন রেমিট্যান্সের বিপরীতে ডলারের দাম ছিল ১০৭ টাকা এবং রপ্তানি আয়ের ক্ষেত্রে ছিল ১০৫ টাকা।

রোববার (৩০ এপ্রিল) অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেইন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

নতুন এ সিদ্ধান্ত সোমবার (১ মে) থেকে কার্যকর করা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন বাফেদা মহাসচিব আবুল হাশেম।

করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দেশে তৈরি হওয়া ডলারের সংকট মোকাবিলায় শুরুতে ডলারের দাম বেঁধে দিত বাংলাদেশ ব্যাংক। এতে ডলারের বাজারে অস্থিরতা সৃষ্টি হলে গত বছরের সেপ্টেম্বরে ডলারের দাম নির্ধারণের দায়িত্ব দেয়া হয় এবিবি ও বাফেদাকে। এরপর থেকে সংগঠন দুটি যৌথভাবে ডলারের দাম নির্ধারণ করছে।

সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এ সভায় উপস্থিত ছিলেন বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মো. আফজাল করিম, এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেনসহ দেশের অন্যান্য বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা।