ঢাকা মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


রাজশাহীর পানচাষে সুদিন ফিরেছে চাষিদের


৭ সেপ্টেম্বর ২০১৮ ১৯:২৪

প্রাকৃতিক দুর্যোগের মধ্যে মাথার ঘাম মাটির সাথে মিশিয়ে আগামীর স্বপ্নের বীজ বুনে তারাই কৃষক-চাষি। এই কৃষকের হাসি-কান্না, সুখ-দুঃখ, আশা-নিরাশা একেবারই প্রকৃতি নির্ভর। প্রকৃতির অমোঘ সৃষ্টিতে মাটির খেলায় কখনো ধনী আবার কখনো গরীব।

তবে এবারে রাজশাহীর চাষিরা পান চাষে সুদিন ফিরে পেয়েছে। দেশ-বিদেশে রাজশাহীর সুস্বাদু পানের কদর দিনদিন বৃদ্ধি পাচ্ছে। সেই সুবাধে জেলা-উপজেলায় দিনদিন চাষিদের মাঝে আগ্রহ বাড়ছে পান চাষে

জেলায় এক বছরে পানের আবাদ বেড়েছে ২ হাজার সাড়ে ৪শ’ বিঘা। প্রতি বছরই মোড়কে পানের ব্যাপক ক্ষতি হয়। তবে বর্তমান বাজারে পানের দাম ভাল পাওয়ায় চাষিরা খুশির জোয়ারে ভাসছে।

মোহনপুর উপজেলার মৌগাছি পান বাজারে গিয়ে দেখা গেছে, বড়-ছোট আকৃতি অনুযায়ী প্রতি পোয়া (২০৪৮টি) পানের দাম ছিল ৩শ’ থেকে ২ হাজার ৫শ’ টাকা। যার মধ্যে ছোট পান ৮শ’ টাকা, মাঝারি ১ হাজার ৬শ’ টাকা থেকে ২ হাজার টাকা এবং মোটা বা বড় পান ২ হাজার ৫শ’ থেকে ৩ হাজার ৬শ’ টাকা।

পানচাষি মৌগাছি গ্রামের রহমত শেখ, সুনখেজুর গ্রামের সাইবত আলী এবং দুর্গাপুরের কানপাড়া দুর্গাদহ গ্রামের তমিজউদ্দিন বলেন, মড়ক না লাগলে অন্যান্য কৃষি ফসলের তুলনায় পান চাষে লাভের পরিমাণ অনেক বেশী। জেলায় প্রায় ২৫ হাজার সাড়ে ৫শ’ পানের ক্ষেত বা বরজ আছে। আর এই আবাদের সাথে প্রত্যেক্ষ জড়িয়ে আছে প্রায় এক লাখ পান চাষির জীবন-জীবিকা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা যায়, রাজশাহী জেলায় ছয়টি উপজেলায় প্রায় ১ হাজার ৮শ’ ২১ হেক্টর ( ১৩ হাজার ৬শ’ ৬০ বিঘা) জমিতে পানের আবাদ রয়েছে। পান উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে প্রায় ৩৪ হাজার ৯শ’ ৫৪ মে.টন। বর্তমান বাজার মূল্যে যার গড়দাম প্রায় ১০০ কোটি টাকা।

আরআইএস