ঢাকা বুধবার, ৮ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১


জাটকা সংরক্ষণে অভিযানের নজির মৎস কর্মকর্তার


৯ এপ্রিল ২০২৪ ২১:২৭

সংগৃহিত

মেঘনাসহ দেশের ছয়টি নদী অঞ্চলে মার্চ-এপ্রিল অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে। এ সময় সব ধরনের জাল দিয়ে মাছ ধরা নিষিদ্ধ । সরকারি নির্দেশে এসময় পর্যন্ত ঝাটকামাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ করা হলেও মেহেন্দিগঞ্জের জেলেরা তা মানছেন না। মেঘনা, কালাবদর, গজারিয়া,তেতুলিয়া নদীর বিভিন্ন পয়েন্টে দিন-রাত অবাধে ইলিশ নিধন করছে জেলেরা অপরদিকে অভয়াশ্রমে জাটকা নিধন ঠেকাতে রাত দিন অভিযান পরিচালনা করে যাচ্ছেন উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ কামাল হোসেন এর নেতৃত্বে থানা পুলিশ, নৌ-পুলিশ ও কোষ্টগার্ড। একদিকে প্রশাসনের অভিযান আরেক দিকে জাটকা নিধন সমানতালে চলছে।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং মৎস্য বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা যেন তাদের কাছে অসহায় হয়ে পড়েছে। অভিযান পরিচালনা করতে গিয়ে হামলার শিকারও হয়েছে প্রশাসন। নানা বাঁধা আর প্রতিবন্ধকতা পরিহার করে দিনরাত নিরলসভাবে অভিযান পরিচালনা করে যাচ্ছেন উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ কামাল হোসেন এর নেতৃত্বে । একটি প্রভাবশালী মহলের বাধার মুখে অভিযানে সফলতা শতভাগ না আসলেও মৎস্য অফিসের প্রচেষ্টা শতভাগ লক্ষ্য করা গেছে। তবে প্রয়োজনের তুলনায় এ অভিযান খুবই সীমিত বলে স্থানীয় বাসিন্দারা সাংবাদিকদের জানান। এদিকে মৎস্য অফিস বলেছে, তারা এ কাজে স্থানীয়দের সহযোগিতা পাচ্ছেন না, এমনকি স্থানীয় প্রভাবশালী মৎস্য ব্যবসায়ীদের ইন্ধনে জেলেদের হামলার শিকারও হয়েছেন একাধিকবার । হামলার ঘটনায় প্রায় শতাধিক জেলের বিরুদ্ধে ২টি মামলা করা হয়েছে। তাতেও বিপদগামী জেলেরা কিছুতেই আইন মানছেন না।

অভিযোগ পাওয়া গেছে প্রশাসনের উপর চড়াও হয়ে নির্বিচারে জাটকা নিধন করতে সহায়তা করছেন ভাষানচর ইউনিয়নের মৎস্য ব্যবসায়ী কবির বাঘ, দেলোয়ার হোসেন , আলমগীর হাওলাদার, শহিদুল ইসলাম। অন্যদিকে দড়িচর খাজুরিয়া এলাকায় ছিদ্দিক দেওয়ান, আজিজল মাতব্বর, জামাল মাতব্বর ও বজলু বিস্বাস। দেশের এই মহামূল্যবান সম্পদ জাটকা রক্ষায় সকলের সহযোগিতা পেলে আগামীতে হাজার কোটি টাকার ইলিশ উৎপাদন সম্ভব হবে বলে মনে করেন মৎস্য অফিসার মোঃ কামাল হোসেন। তিনি আরও জানান, মেহেন্দিগঞ্জে চলমান অভিযানে প্রায় ১টন জাটকা ইলিশ জব্দ করা হয়, ৬ মৎস্যজীবীকে আটক করা হয় , প্রায় ১০ কোটি টাকার অবৈধ জাল উদ্ধার করা হয়, প্রায় ২-৩ লাখ টাকা জরিমানা করা হয়। জব্দ করা ইলিশ স্থানীয় বিভিন্ন এতিমখানায় দান করা হয় এবং উদ্ধার করা জাল পুড়িয়ে ফেলা হয়।

মেহেন্দিগঞ্জের কালীগঞ্জ স্টেশন ইনচার্জ মোঃ শরিফুল ইসলাম বলেন নৌ-পুলিশের গত এক সপ্তাহে চলমান অভিযানে ২০জন জেলেকে আটক, ৯০০ কেজি ঝাটকা ও ১২ লাখ ৮৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। সরকার জেলেদের পুনর্বাসনে চাল, বৈধ জাল, গরু, ছাগল বিতরণ করা হলেও এখানকার জেলেরা নিষেধাজ্ঞার সময়টুকু মানতে পারছে না।