ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


বগুড়ায় এক রাতে ১০ বৈদ্যুতিক মিটার চুরি, চিরকুটে টাকা দাবি


১৪ মার্চ ২০২৪ ২২:০১

ছবি : নতুন সময়

বগুড়ার আদমদীঘি উপজেলায় এক রাতে ১০ টি বৈদ্যুতিক মিটার চুরির পর চিরকুটে একটি মুঠোফোন নম্বর রেখে গেছে সংঘবদ্ধ চোর চক্র।

বুধবার দিবাগত রাতে উপজেলার চাঁপাপুর ইউনিয়নের তিনটি গ্রামের গভীর নলকূপে এসব চুরির ঘটনা ঘটে। মিটারের গ্রাহকেরা ওই নম্বরে যোগাযোগ করলে তাঁদের কাছে প্রতিটি মিটারের দাম ১৪ হাজার টাকা দাবি করা হয় বলে জানিয়েছেন ভুক্তভোগীরা। এ অবস্থায় রোপনকৃত বোরো মৌসুমের ধান চাষাবাদে দুশ্চিন্তায় পড়েছেন এখানকার কৃষকরা।

বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে বন্তইর গ্রামের গভীর নলকূপের মালিক রফিক ও শাহজাহান আলী জানান, একরাতেই উপজেলার বন্তইর, হাউসপুর ও বরিয়াবার্তা গ্রামে গভীর নলকূপের বৈদ্যুতিক মিটার চুরি হয়।

চোর চক্র মিটারগুলো চুরির পর চিরকুটে একটি নম্বর রেখে যায়। সেই চিরকুটে আবার ছোট করে ‘মিটার চোর’ শব্দটিও উল্লেখ করা হয়। মিটারের গ্রাহকেরা ওই নম্বরে যোগাযোগ করলে তাঁদের কাছে প্রতিটি মিটারের দাম ১৪ হাজার টাকা দাবি করা হয়।

এ টাকা ওই নম্বরে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পাঠাতে বলা হয়েছে। এদিকে পরের দিন সকালে এসব চুরি যাওয়া মিটারগুলোর মধ্যে বন্তইর গ্রামের একটি ফসলী মাঠের জমিতে খড়ের স্তুপের মধ্যে ওই গ্রামের বেলাল নামের এক ব্যাক্তির বৈদ্যুতিক মিটার পাওয়া যায়। বাঁকিগুলো না পাওয়ায় ভুক্তভোগী গ্রাহকরা নিরুপায় হয়ে থানায় একটি লিখিত অভিযোগ দায়েরের প্রস্তুতি নিচ্ছেন।

কৃষক আজিজ ও মোমিন জানান, এভাবে মিটার চুরি হলে বোরো ধানে সেচ ব্যাহত হবে। রোপনকৃত বোরো ধানে সময় মতো পানি না দিলে চারা পুড়ে যাবে। তাহলে ধান উৎপাদন করা সম্ভব হবে না। তাতে কৃষকরা মোটা অংকের আর্থিক ক্ষতিগ্রস্থ হবে।

উপজেলার অপর কৃষক আব্দুল গফুর জানান, সব টাকা কৃষকরা ধান রোপন করে শেষ করেছে। কৃষকের হাতে তেমন নগদ টাকা নেই। চোরদের দাবিকৃত চাঁদার টাকা কিভাবে দেবে। কৃষকরা এখন জমিতে খরচ করছে, ধান উৎপাদন ভালো না হলে সেই টাকা তোলা সম্ভব হবে না। তাই মিটার চোর দের হাত থেকে আমরা রক্ষা চাই।

আদমদীঘি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজেশ কুমার চক্রবর্তী বলেন, মিটার চুরির ঘটনায় বৃহস্পতিবার থানায় কেউ অভিযোগ দেয়নি । অভিযোগ পেলে তথ্য প্রযুক্তির মাধ্যমে চোর শনাক্ত করে আইনের আওতায় আনা হবে।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোতলেবুব রহমান জানান, আদমদিঘীর মিটার চুরির সংবাদ পায়নি। তবে এর আগে কাহালু উপজেলায় বৈদ্যুতিক মিটার চুরি খবর পত্রিকায় দেখেছিলাম। সেই চুরিদের কয়েকজনকে র‍্যাব ১২ গ্রেপ্তার করেছিল।

জেলা মাসিক সভায় এই মিটার চুরির ব্যাপারে আলোচনা করা হবে এবং আইন শৃঙ্খলা বাহিনীকে চোর চক্রদের আইনের আওতায় আনার জন্য অনুরোধ করব।

নতুনসময়/এএম


বগুড়া, আদমদীঘি, চিরকুট, সংঘবদ্ধ, চোর চক্র, মিটার