ঢাকা শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


ঢাবি ছাত্রলীগের নতুন দাবি


১৯ অক্টোবর ২০১৮ ০৪:০১

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা উপলক্ষে এক দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে স্বচ্ছ, মানসম্পন্ন, মেধাভিত্তিক ভর্তি পরিক্ষার স্বার্থে এবং সাধারণ শিক্ষার্থীদের প্রত্যাশিত আধুনিক, জ্ঞানভিত্তিক, গবেষণা-বিশ্ববিদ্যালয়ের লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় নিম্মলিখিত বিষয়গুলোর আলোকে অনিতিবিলম্বে গ্রহণযোগ্য সমাধানের দাবি জানায় এ সংগঠনটি।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) দুপুরে ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে দাবি জানানো হয়।

দাবিগুলো হলো:

১। যাচাই বাছাই সাপেক্ষে পুনরায় ভর্তি পরীক্ষা নেয়া অথবা উত্তীর্ণ শিক্ষার্থীদের নিয়ে বিশেষ ভর্তি পরীক্ষার মাধ্যমে ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার বিষয়ে সুস্পষ্ট প্রশাসনিক সিদ্ধান্তে আসা।

২। ডিজিটাল জালিয়াতি, প্রশ্নফাঁস বা অসদুপায় অবলম্বনকারীর বিরুদ্ধে সর্বোচ্চ প্রশাসনিক ও আইনানুগ ব্যাবস্থা নেয়া।

৩। সুস্পষ্ট তথ্য প্রমাণ সাপেক্ষে জালিয়াতি, প্রশ্নফাঁস বা অসদুপায়ের মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ছাত্রত্ব বাতিল এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা।

৪। আধুনিক যুগোপযোগী ও মানসম্মত ভর্তি পরীক্ষার স্বার্থে শিক্ষাবিদ, বিশেষজ্ঞ, সিনেট, সিন্ডিকেট, এবং ছাত্র সংগঠনগুলোর প্রতিনিধির সমন্বয়ে পলিসি ডিবেটের মাধ্যমে ভর্তি পদ্ধতির সংস্কার করা।

এমএ