ঢাকা রবিবার, ২৩শে জুন ২০২৪, ৯ই আষাঢ় ১৪৩১


বৃষ্টিতে আইপিএলে গুজরাটের বিদায়


১৪ মে ২০২৪ ০৯:৪৪

সংগৃহিত

কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে কেবল একটি জয়ই পারতো অষ্টম স্থানে থাকা গুজরাট টাইটান্সের প্লে অফের আশা বাঁচিয়ে রাখতে। কিন্তু আহমেদাবাদের বৃষ্টি টস হতেও বাধ সাধলো। বজ্রঝড়ের তীব্রতা এতটাই বেশি ছিল যে ফ্লাডলাইটেও তার থাবা পড়েছিল। আগেই ছেঁড়া স্টেডিয়ামের ব্যানারগুলো উড়ে গিয়ে ঢেকে ফেলেছিল ফ্লাডলাইট।

গুজরাটের সামনে ছিল কঠিন এক চ্যালেঞ্জ। এই মৌসুমের সর্বনিম্ন নেট রান রেট মাইনাস ১.০৬৩ তাদের নামের পাশে। কেবল কাগজে কলমে তাদের প্লে অফের আশা টিকে ছিল। শেষ দুই ম্যাচে বড় জয় পেলেও নেট রান রেটে সেরা চারে জায়গা করে নেওয়া ছিল একপ্রকার অসম্ভব।

ওসব হিসাবনিকাশে আর যেতে হলো না। গুঁড়ি গুঁড়ি থেকে ভারী বৃষ্টি, তিন ঘণ্টা অপেক্ষার পর পরিত্যক্ত হলো ম্যাচ এবং আনুষ্ঠানিকভাবে বিদায় নিলো গুজরাট। আইপিএলে যোগ দেওয়ার পর প্রথমবার প্লে অফে উঠতে পারলো না তারা। ২০২২ সালে প্রথম আসরেই চ্যাম্পিয়ন হয়েছিল গুজরাট। গত বছরও তারা ফাইনালে ওঠে, হেরে যায় চেন্নাই সুপার কিংসের কাছে। আগামী ১৬ মে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচ খেলবে গুজরাট।

এই আসরে শেষ হোম ম্যাচ খেলার পর গুজরাটকে হাসিমুখেই বিদায় দিয়েছেন দর্শকরা। তারা বুঝিয়ে দিয়েছেন, সুখ-দুঃখে সবসময় তারা পাশে থাকবেন। স্টেডিয়াম জুড়ে ছিল আতশবাজির ঝলকানি। মাঠকর্মীদের সঙ্গেও ছবি তোলে পুরো দল।

আহমেদাবাদের ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় আরেকটা ব্যাপারে নিশ্চয়তা পাওয়া গেলো। আগের ম্যাচে প্লে অফ নিশ্চিত করা কলকাতা শীর্ষ দুইয়ে থেকে লিগ পর্ব শেষ করবে। অবশ্য দুইবারের সাবেক চ্যাম্পিয়নরা এক নম্বরেও থাকার সুযোগ দেখছে। এজন্য রাজস্থান রয়্যালসের বিপক্ষে আগামী রবিবারের ম্যাচটি জিততে হবে তাদের। রাজস্থান তাদের শেষ দুটি ম্যাচ জিততে ব্যর্থ হলেও কলকাতা এক নম্বরে থেকে লিগ শেষ করতে পারবে।

অবশ্য এক নম্বরে উঠতে না পারলেও কলকাতার জন্য কষ্টের কিছু নেই। আইপিএলের পয়েন্ট টেবিলে যে দুইবার (২০১২ ও ২০১৪ সাল) তারা দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করেছিল, সেই দুইবারই চ্যাম্পিয়ন হয়েছিল তারা।