ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


পদবঞ্চিতদের উপর হামলা: অভিযোগ ছাত্রলীগের সাধারণ সম্পাদকের বিরুদ্ধে


১৯ মে ২০১৯ ২১:১৮

নতুনসময় ছবি

ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে অভিযুক্তদের ব্যাপারে বৈঠক চলাকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ছাত্রলীগের এক গ্রুপের ওপর হামলা চালিয়েছে অন্য গ্রুপ।এতে ছাত্রলীগের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন। আহতদের অধিকাংশই পদবঞ্চিত নেতা। এছাড়া কয়েকজন নারী নেত্রীও হামলায় আহত হয়েছেন। রাত আড়াইটার দিকে এ ঘটনা ঘটে।

পদবঞ্চিতদের ওপর হামলার ঘটনায় টিএসসির রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নিয়ে অনশন কর্মসূচিতে বসেছেন হামলার শিকার নেতারা। ছাত্রলীগের পদবঞ্চিতদের অভিযোগ, ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এই হামলার নেতৃত্ব দিয়েছেন। হামলায় রোকেয়া হল শাখা ছাত্রলীগের সভাপতি ও ডাকসুর কেন্দ্রীয় সংসদের ক্যাফেটোরিয়া বিষয়ক সম্পাদক লিপি আক্তারসহ বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন।

হামলার বিচারের দাবীতে অনশনকারী নেতারা জানান, কমিটি গঠনের জেরে সৃষ্ট সমস্যা সমাধানের জন্য টিএসসিতে ছাত্রলীগের দুইপক্ষের নেতারা বৈঠকে বসেন। বৈঠকে পদবঞ্চিত ও পদধারী অন্তত পাঁচশ নেতা উপস্থিত ছিলেন। ওই বৈঠকে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীও ছিলেন। ছাত্রলীগের কুয়েত মৈত্রী হল শাখার সাধারণ সম্পাদক শ্রাবনী শায়লা জানান, কমিটি নিয়ে সমস্যা সমাধানের জন্য ছাত্রলীগের সভাপতি এবং সাধারণ সম্পাদক কথা বলার জন্য আমাদেরকে টিএসসিতে থাকতে বলেছিলেন, আমরা তাদের জন্য অপেক্ষা করছিলাম। তারা হাজির হওয়ার পরে টিএসসিতে বৈঠক চলাকালে দুইপক্ষের মধ্যে তর্ক-বিতর্ক শুরু হয়।

বিচারের দাবিতে অনশন ছাত্রলীগের পদবঞ্চিতরা

এ সময় ছাত্রলীগের সাধারণ সম্পাদক রোকেয়া হল শাখা ছাত্রলীগের সভাপতি লিপি আক্তারকে বিয়াদব বলে সম্বোধন করেন। এর প্রতিবাদ জানালে লিপি আক্তারের ওপর চড়াও হন ছাত্রলীগের সাধারণ সম্পাদক। এরপর গোলাম রাব্বানীর অনুসারীরাও পদবঞ্চিতদের ওপর হামলা চালান। এতে পদবঞ্চিত অন্তত ২০/২৫ জন নেতা আহত হন। আলোচনা সভা থেকে বেরিয়ে এসে টিএসসির রাজু ভাস্কর্য এলাকায় অবস্থান নেন পদবঞ্চিত নেতারা। এরপর সেখানে অবস্থান নিয়ে তারা অনশন কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেন। পদবঞ্চিত নেতারা জানান, তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে চান। প্রধানমন্ত্রীর ডাক না পাওয়া পর্যন্ত পদবঞ্চিতরা অনশন চালিয়ে যাবেন বলে জানানো হয়।

পদবঞ্চিত এক নেতা বলেন, ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে যারা বিতর্কিত তাদের ডকুমেন্ট নিয়ে আমরা হাজির হয়েছিলাম। কিন্তু ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক তার বিশাল বাহিনী নিয়ে লিপি আক্তারসহ আমাদের অন্য নেতাদের ওপর হামলা চালিয়েছে। আমাদের ওপর যে হামলা হয়েছে আমরা তার বিচার চাই। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিচারে ভার দিলাম। হামলার ব্যাপারে জানতে চাইলে ছাত্রলীগের সভাপতি শোভন বলেন,এ বিষয়ে এখন আমি কিছু বলতে পারবো না,আজকে এখন অনেক রাত আমি এই ব্যাপারে কিছু বলি, কালকে মধুর ক্যান্টিনে এব্যাপারে কথা বলবো।

নতুনসময়/আল-এম