ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


পরিবর্তনের আশায় ভারতের দিকে তাকিয়ে বিএনপি


২০ এপ্রিল ২০১৯ ২২:০৮

কারাবন্দী বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজপথে আন্দোলন গড়ে তোলতে ব্যর্থ বিএনপি এবার ঐক্যফ্রন্টের শীর্ষ নেতাদের ওপর আস্থাহীন হয়ে ক্ষমতার পরিবর্তনে ভারতের দিকে ঝুঁকতে শুরু করেছে। ইতিমধ্যেই ভারতের সাথে সুসম্পর্ক গড়ে তোলতে নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলছে দলটির শীর্ষ কয়েকজন নেতা।

বিএনপির একটি ঘনিষ্ঠ সূত্রের দাবি, গত ৩০ ডিসেম্বর যে নির্বাচন হয়েছে সেই নির্বাচনে ভারতের শত্রু রাষ্ট্র চীনের প্রভাব ছিল এবং সাম্প্রতিককালে চীনের সাথে হাসিনা সরকারের সখ্যতাকে ভারত খুব একটা ভালোভাবে নিচ্ছে না। বিএনপি এই সুযোগগুলোকে কাজে লাগিয়ে ভারতের সাথে সুসম্পর্ক গড়ে তোলে ক্ষমতার পরিবর্তনে ভারতের সমর্থন আদায়ের জোরালো তৎপরতা চালিয়ে যাচ্ছে। তারা মনে করছেন, এবার যদি একসাথে ভারত ও যুক্তরাষ্ট্রের সমর্থন পাওয়া যায় তাহলে ক্ষমতার পরিবর্তন-খালেদা জিয়ার মুক্তি ও বিএনপির রাষ্ট্র ক্ষমতায় আসা শুধু মাত্র সময়ের ব্যাপার।

তবে ৩০ ডিসেম্বর নির্বাচনের পর রাজপথে আন্দোলনের ডাক না দিয়ে বিএনপির শীর্ষ নেতাদের এইসব তৎপরতায় আস্থাশীল নয় তৃনমূলের নেতৃবৃন্দ। তারা বলছে খালেদা জিয়ার মুক্তি ও বিএনপির রাষ্ট্র ক্ষমতায় আসা সব কিছুই নির্ভর করছে রাজপথের আন্দোলনের উপর।
তৃনমূলের কয়েকজন নেতা বলেন, রাজপথে দুর্বার আন্দোলন ছাড়া আমাদের নেত্রী, আমাদের মা খালেদা জিয়ার মুক্তি ও সরকারের পতন কোনভাবেই সম্ভব নয়। তাই আমরা ঘরোয়া কর্মসূচী নয় রাজপথের কঠোর কর্মসূচী চাই।