ঢাকা সোমবার, ১৩ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১


রাষ্ট্রপতি ক্ষমা করলে মুক্তি পাবেন খালেদা


৭ সেপ্টেম্বর ২০১৮ ২১:৩৩

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি একমাত্র আদালতের মাধ্যমে আসতে পারে। আইনি প্রক্রিয়া ছাড়া আরও একটি পথ আছে_যদি মহামান্য রাষ্ট্রপতি উনাকে ক্ষমা করেন। রাষ্ট্রপতির বিবেচনায় তিনি ক্ষমা পেতে পারেন_এটা ছাড়া আর কোন পথ নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

শুক্রবার (৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁও ইসলামিক ফাউন্ডেশনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

হানিফ বলেন, খালেদা জিয়া প্রধানমন্ত্রী পদে থাকার পরেও এতিমের টাকা আত্মসাৎ করেছেন। সামান্য কয়টা টাকার লোভ সামলাতে পারে নাই। এমনিতে কারো অর্থ-সম্পদ আত্মসাৎ করা পাপ, আর সেটা যদি এতিমের অর্থ-পয়সা হয় তাহলে সেটা মহাপাপ। আল্লাহ রব্বুল আলামীন সকলকে এতিমের পাশে থাকতে বলেছেন।

বিএনপি নেতারা খালেদার মামলা নিয়ে মিথ্যাচার করছে অভিযোগ করে তিনি বলেন, বিএনপি নেতারা অনেক সময় বলেন রাজনৈতিক প্রতিহিংসার জন্য তার বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে। আপনাদের জানা উচিত, এই (জিয়া অরফানেজ ট্রাস্ট) মামলা তত্ত্বাবধায়ক সরকারের আমলে দেয়া হয়েছিল আওয়ামী লীগের আমলে নয়। এ বিচারকাজ যেন সম্পন্ন না হয় সে জন্য বেগম খালেদা জিয়ার আইনজীবীরা ১৪৮ বার সময়ক্ষেপণ করেছেন। উনি আদালতে যাননি সময় ক্ষেপন করতে করতে এই দশ বছর পরে এসে তিনি আদালতে দোষী প্রমাণিত হওয়ায় দণ্ড দিয়েছে আদালত।

বিএনপিকে প্রশ্ন রেখে আওয়ামী লীগের এ নেতা বলেন, বিএন‌পি দলের প্রতিষ্ঠাতা মেজর জিয়াউর রহমান অবৈধভাবে ক্ষমতা দখল করে এই কারাগারের মধ্যেই আদালত বসিয়ে কর্নেল তাহেরকে ফাঁসি দিয়েছিল তাহলে সেটাও কি অসাংবিধানিক ছিল তখন সংবিধান লংঘন হয়েছিল? না হয় নাই? আপনাদের আজ স্বীকার করতে হবে ওই জিয়াউর রহমান সংবিধান পরিপন্থী কাজ করেছিল অন্যায় কাজ করেছিল ভুল কাজ করেছিল তার আগে আপনারা আর কাউকে দোষারোপ করতে পারেন না।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল এর সভাপতিত্বে অনুষ্টানে উপস্থিত ছিলেন ইফা বোর্ড অব গভর্ণর সিরাজ
উদ্দিন আহমদ, ইফা সচিব কাজী নুরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সিভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড.মো বাহাউদ্দিন প্রমুখ।

এসএ/এসএইচ