ঢাকা শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট আরোপের বিষয়ে জানে না সরকার: কাদের


৫ এপ্রিল ২০২৪ ১২:৪৬

সংগৃহিত

চলতি বছরের জুলাই থেকে মেট্রোরেলের ভাড়ার সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট যুক্ত করা কথা এনবিআর জানালেও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, হঠাৎ করে মেট্রোরেলের ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের বিষয়টি সরকার জানে না। এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

শুক্রবার (৫ এপ্রিল) দুপুরে বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগের আয়োজিত ঈদ উপহার বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, হঠাৎ করে কারা, কেনো মেট্রোরেলের ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করার ঘোষণা দিলেন, সেটা সরকার জানে না।

‘মেট্রোরেলের ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত হয়নি। কারা, কোথা থেকে এ সিদ্ধান্ত নিলো সেটা আমরা কিছুই জানি না,’ যোগ করেন কাদের।

তিনি বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে তারপরই সিদ্ধান্ত নেওয়া হবে।

বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ড বা এনবিআর থেকে একটি চিঠি দেওয়া হয় মেট্রোরেল পরিচালনাকারী ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট কোম্পানিকে (ডিএমটিসিএল)।

সেখানে বলা হয়, আগামী জুলাই থেকে মেট্রোর ভাড়ার ওপর ভ্যাট দিতে হবে। ভ্যাটের হার হবে ১৫ শতাংশ।

যাত্রীদের সুবিধার কথা ভেবে ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছিলো। এরপর গত বছরের মে মাসে ভ্যাট মুক্ত ভাড়ার সময় আরো বাড়ানো হয়। তখন বলা হয়, অব্যাহতির এই সুবিধা বহাল থাকবে ২০২৪ সালের জুন পর্যন্ত।

সম্প্রতি ভ্যাট অব্যাহতির মেয়াদ বাড়াতে এনবিআরকে চিঠি দেয় ডিএমটিসিএল। কিন্তু তাদের আবেদন নাকচ করে জুলাই থেকে ভ্যাট বসানোর চিঠি পাঠিয়েছে এনবিআর।

চিঠিতে বলা হয়েছে, উন্নয়নের চাহিদা অনুযায়ী, রাজস্ব আয় বাড়াতে সব খাতেই করের ছাড় কমানো হচ্ছে। তাই এ খাতের ভ্যাট অব্যাহতি বাড়ানো হবে না।