ঢাকা সোমবার, ২০শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


ব্যর্থ এ সরকার জনগণের হাতে হারিকেন ধরিয়ে দিয়েছে : নুর


৪ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৩৬

গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর বলেন, বিদ্যুৎ উৎপাদনে ব্যর্থ এ সরকার জনগণের হাতে হারিকেন ধরিয়ে দিয়েছে, এখন সরকারের হাতে হারিকেন ধরিয়ে বিদায় দেয়ার পালা। এক মাসে দুইবার বিদ্যুতের দাম বাড়িয়ে এই সরকার জনগণের সাথে ভণ্ডামি করছে, ধোঁকাবাজি করছে।

শুক্রবার বিদ্যুতের অস্বাভাবিক দাম বৃদ্ধির প্রতিবাদে এক সভায় তিনি এ কথা বলেন। জাতীয় প্রেসক্লাবের সামনে 'গণঅধিকার পরিষদ' বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

নুর বলেন, সরকার বাণিজ্যিক পর্যায়ে গ্যাস এবং বিদ্যুতের যে মূল্য বাড়িয়েছে যার ফলে কলকারখানা, গার্মেন্টস এবং শিল্প প্রতিষ্ঠানের সব খরচ বেড়ে যাবে, ফলে এই ব্যয়ভার জনগণের ওপরে তারা চাপাবে।

সাবেক ভিপি বলেন, ভণ্ড সরকার বলছে, এটা গ্রাহকদের ওপর বাড়ানো হয় নাই, ব্যবসায়ীদের ওপর বাড়িয়েছে। কারণ ব্যবসায়ীরা অনেক টাকার মালিক, কিন্তু ব্যবসায়ীরা তো এই খরচ ক্রেতাদের কাছ থেকে নিবে। বিদ্যুতের দাম সমন্বয়ের কথা বলে অলরেডি ১২ শতাংশ বাড়িয়েছে এই সরকার, এই সরকার যে ডাকাত সরকার, এই সরকার যে লুটপাটের সরকার, তা আর নতুন করে বলার কিছু নাই।

নুর আরো বলেন, গত ৩২ বছর দুটি দল দেশ চালিয়েছে, আপনারা কি বলতে পারবেন কখনো তারা জনগণের জন্য কাজ করেছে? কখনো জনগণ ভালো ছিলো, সুখে ছিলো? বরং এই সময়ে যে দল যখনই ক্ষমতায় ছিল তখনই সে বিরোধীদেরকে নির্মূল করে এক দলীয় শাসন কায়েম করার পায়তারা করেছে।

তিনি বলেন, ১৯৯৬ সালে এই সরকার তত্ত্বাবধায়ক সরকার দাবিতে ১৭৬ দিন বাংলাদেশের জ্বালা-পোড়াও আন্দোলন করে দেশে একটি নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি করেছিল। সংবিধান থেকে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে, এখন এই সরকারই বলছে সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। যে সংবিধানকে কাটাছেড়া বাকশালি সংবিধানে রূপান্তরিত করেছে, সেই সংবিধান দিয়ে জনগণের অধিকার রক্ষা হবে না। তাই এই সরকারকে জনগণের দাবির প্রতি সম্মান জানিয়ে অবিলম্বে পদত্যাগ করে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। সুষ্ঠু নির্বাচনের পরিবেশ থাকলে গণঅধিকার পরিষদ এককভাবে প্রার্থী দিবে। এই নিয়ে বিভ্রান্ত হওয়ার সুযোগ নাই। আমরা গণতন্ত্র মঞ্চের সাথে যেমন আছি, তেমনি বৃহৎ স্বার্থে আমরা অন্য সব বিরোধী দলগুলো নিয়ে বৃহৎ ঐক্য গড়ে তুলতে চাই।

বিক্ষোভ সমাবেশে যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান খান ও সাইফুল্লাহ হায়দারের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, গণঅধিকার পরিষদের যুগ্ম-আহ্বায়ক ফারুক হাসান, সোহরাব হোসেন, আবু হানিফ প্রমুখ।

বিক্ষোভ সমাবেশ শেষে, হারিকেন মিছিল নিয়ে পল্টন মোড়, কাকরাইল,নাইটিঙ্গেল, ফকিরাপুল মোড় হয়ে পুরানা পল্টনে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

আইকে