ঢাকা সোমবার, ২০শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


শুরু হলো সার্ক দেশগুলোর নির্বাচন কমিশনের সম্মেলন


৫ সেপ্টেম্বর ২০১৮ ১৮:০১

আজ ঢাকায় শুরু হয়েছে সার্ক দেশগুলোর নির্বাচন কমিশনের নবম সম্মেলন। দক্ষিণ এশিয়ার দেশগুলোর নির্বাচন কমিশনের (ইসি) সমন্বয়ে গঠিত এই সংগঠনের নাম ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়া’র (ফেমবোসা)।

রাজধানীর হোটেল র‌্যাডিসনে দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এতে সভাপতিত্ব করেন ফেমবোসার বর্তমান চেয়ারম্যান ও আফগানিস্তানের নির্বাচন কমিশনের চেয়ারম্যান গুলাজান আবদুল বাদি সায়েদ।

উদ্বোধনী অনুষ্ঠানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশে একাদশ সংসদ নির্বাচন দরজার কড়া নাড়ছে। এই নির্বাচনের জন্য কমিশন সবধরনের প্রস্তুতি গ্রহণ করার সঙ্গে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের উদ্যোগ নিয়েছে।

সম্মেলনে ভারত, শ্রীলঙ্কা আফগানিস্তান, নেপাল ও ভুটানের নির্বাচন কমিশন প্রতিনিধিরা অংশ নিলেও পাকিস্তান ও মালদ্বীপের প্রতিনিধিরা সম্মেলনে আসেননি। তবে দেশ দুটির বাংলাদেশ কূটনৈতিক মিশনের প্রতিনিধিরা এতে অংশ নেন।

এই সম্মলনের মধ্যদিয়ে বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার ফেমবোসার নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর ৩টি সাধারণ ও ৮টি টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ নির্বাচন কমিশনের উদ্যোগে ২০১০ সালে ঢাকায় সার্ক দেশগুলোর নির্বাচন কমিশনের এক সম্মেলনের মাধ্যমে এ অঞ্চলের দেশগুলোর নির্বাচন বিষয়ে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে ফেমবোসার যাত্রা শুরু হয়। এরপর পর্যায়ক্রমে সার্ক দেশগুলোর বিভিন্ন দেশে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। পর্যায়ক্রমে ২০১১ সালে পাকিস্তান, ২০১২ সালে ভারত, ২০১৩ সালে ভুটান, ২০১৪ সালে নেপাল, ২০১৫ সালে শ্রীলঙ্কা, ২০১৬ সালে মালদ্বীপ ও ২০১৭ সালে আফগানিস্তানে সংস্থাটির বাৎসরিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

এসএমএন