ঢাকা মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


চলতি মাসেই জিম্মি নাবিকদের ফিরিয়ে আনার আশা


৯ এপ্রিল ২০২৪ ১৬:০৪

সংগৃহীত

সোমালিয়ান জলদুস্যদের কাছে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর ২৩ নাবিককে চলতি এপ্রিল মাসের মধ্যেই উদ্ধার করে দেশে ফিরিয়ে আনার আশা প্রকাশ করেছেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

মঙ্গলবার (৯ এপ্রিল) দুপুরে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী এই আশার কথা জানান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। আশা করছি এ মাসের মধ্যেই তাদের ফিরিয়ে আনতে পারবো।

দিন-তারিখ দিয়ে নাবিকদের ফেরানোর সম্ভব নয় জানিয়ে তিনি বলেনম পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমেই জিনিসটার সমাধান করার চেষ্টা করছি। আমাদের নৌবিভাগ আন্তর্জাতিক এলাকায় কাজ করে, তারাও খোঁজ-খবর রাখছে।

সার্বিক বিবেচনায় বলছি, পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণের বাইরে যায়নি। এটা কোনো ছোট ঘটনা না, অনেক বড় ঘটনা। কাজেই দিন তারিখ দিয়ে এটার সমাধান করা সম্ভব না।

নিজেদের তৎপরতার কথা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, আমাদের একটা লক্ষ্য ছিল, পবিত্র ঈদুল ফিতরের আগে তাদের যেন আনতে পারি। কিন্তু সেই টার্গেটটা পূরণ করতে পারিনি, সেটা ব্যর্থ হয়েছে।

তবে আশা করছি, অল্প কিছুদিনের মধ্যেই তাদের দেশে ফিরিয়ে আনতে পারব। সেই লক্ষ্যে কাজ চলছে। আমরা আশা করি এই মাসের মধ্যে একটি সুষ্ঠু সমাধান হয়ে যাবে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নৌ-অধিদফতরও নিয়মিত যোগাযোগ রাখছে। কথাবার্তা হচ্ছে। তারা ভালো আছেন। বিষয়টি অল্প কিছুদিনের মধ্যে সমাধান হবে।

এ সময় নৌপরিবহন অধিদফতরের ডিজি কমোডর মোহাম্মদ মাকসুদ আলম বলেন, বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহর জিম্মি নাবিকদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা তাদের পরিবারের সঙ্গেও কথা বলেছেন। তারা ভালো আছেন, সুস্থ আছেন।

গত ১২ মার্চ সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে ভারত মহাসাগরে বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ছিনতাই করে জলদস্যুরা। বাংলাদেশ সময় দুপুর ১২টার দিকে জাহাজটির নিয়ন্ত্রণ নেয় অন্তত ১০০ জলদস্যু। বর্তমানে এমভি আব্দুল্লাহর জিম্মি ২৩ নাবিককে কেবিনে রাখা হয়েছে।

আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে জাহাজটি জলদস্যুর কবলে পড়ে। এমভি আব্দুল্লাহ দেশের শীর্ষ শিল্প গ্রুপ কেএসআরএমের মালিকানাধীন এসআর শিপিংয়ের জাহাজ।

নতুনসময়/এএম


সোমালিয়া, জলদুস্য, বাংলাদেশ, জাহাজ, এমভি আবদুল্লাহ, নাবিক, উদ্ধার