ঢাকা বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১


অনিয়মের আখড়া এখন মোটরসাইকেল


৪ সেপ্টেম্বর ২০১৮ ২০:২২

ব্যাস্ততম এলাকা রাজধানীর ফার্মগেট যেমন আছে সারি সারি গাড়ি ঠিক তেমনই আছে আটকা পড়া গণপরিবহনে যাত্রীদের বিরক্তি।

তবে এই বিরক্তি যেন এবার মোটরসাইকেল আরহীদের উপরে যেয়ে পরেছে। বিরক্তির কারন গুলো যেন যৌক্তিক আকেরই দাড়িয়ে আছে শিরোনামের পাতায়।

প্রতিটি সিগন্যালের সামনের দিকে ২০ থেকে ৩০টি করে মোটরসাইকেল। ফুটপাতে মানুষের ভিড়ে হর্ন বাজিয়ে চলার চেষ্টা। এতে পথচারীদের ভোগান্তি হলেও সেদিকে কোনো ভ্রূক্ষেপ নেই তাদের।

কেউবা সিগন্যাল অমান্য করেই দিচ্ছেন টান, কেউবা যানজট থেকে মুক্ত হতে ফুটপাতেই তুলে দিচ্ছেন তার দুচাকার যানবাহন।

রাজধানীর প্রতিটি সড়কেই এঁকেবেঁকে, বামে-ডানে, ফুটপাতে মোটরসাইকেল চলার এ দৃশ্য প্রতিদিনের। এছাড়া অন্যসব গাড়ি সিগন্যালে অপেক্ষা করলেও মোটরসাইকেলকে প্রায়ই তা লঙ্ঘন করেই চলতে দেখা যায়।

এ ব্যাপারে যাত্রী অধিকার আন্দোলনের মুখপাত্র মাহমুদুল হাসান শাকুরী জানান, ঝামেলামুক্ত ও সহজলভ্য পরিবহন সেবার মাধ্যমে অ্যাপস ভিক্তিক পরিবহন ব্যবস্থা নগরবাসীকে স্বস্তি এনে দিয়েছে। তবে এই সেবা চালু হওয়ায় ঢাকার বাইরে থেকেও জীবিকার তাগিদে অদক্ষ ও এই শহরের ট্রাফিক আইন না জানা চালকরা জ্যাম তৈরি করছে। আবার অতিরিক্ত বাইক সড়কে যুক্ত হওয়ায় বাড়তি চাপ তৈরি হচ্ছে রাজধানীতে।

রাজধানীর একটি ব্যস্ত সিগন্যালে দায়িত্বরত ট্রাফিক সার্জেন্ট মাহাফুজুর রহমান জানান, প্রতিটি সিগন্যালেই প্রচুর মোটরসাইকেল দেখা যায়। বর্তমানে মোটরসাইকেলের সংখ্যা তুলনামূলক দ্রুত বেড়েছে। ফলে রাজধানীর ব্যস্ত সড়কে চলাচলের জন্য তুলনামূলক অদক্ষ চালকরা সিগন্যাল অমান্য করার পাশাপাশি ফুটপাতেও মোটরসাইকেল তুলে দিচ্ছেন। যদিও এমনটা চোখে পড়লে আমরা তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নিচ্ছি।

আরআইএস