ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


আমরা আশাবাদী আইএমএফ টাকা দেবে : বাণিজ্যমন্ত্রী


৬ নভেম্বর ২০২২ ০৮:১০

আগামী বছর দুর্ভিক্ষের আশঙ্কা নিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আগামী বছর দেশে দুর্ভিক্ষ হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পাশাপাশি পরিস্থিতি মোকাবেলায় তিনি এক ইঞ্চি জমিও অনাবাদি না রাখার আহবান জানিয়েছেন দেশের মানুষের প্রতি। তার মানে প্রধানমন্ত্রী বার্তা দিয়েছেন যে, আমরা যেন সবাই সতর্ক থাকি এবং সর্বোচ্চ ফলনের চেষ্টা করি। একইভাবে আইএমএফের ব্যাপারটাও তাই। একটা সিকিউরিটির ব্যবস্থা করা। আমরা আশাবাদী আইএমএফ টাকা দেবে এবং এতে আমাদের কোনো সমস্যা হবে না।

শনিবার সকালে রংপুরের লেক ভিউ পার্ক সিটি এলাকায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

বাণিজ্যমন্ত্রী আন্তর্জজাতিক মুদ্রা তহবিল প্রসঙ্গে বলেন, আইএমএফের (আন্তর্জাতিক মুদ্রা তহবিল) শর্ত পূরণে অর্থ মন্ত্রণালয় কাজ করছে। দেশের স্বার্থ মাথায় রেখে তারা এ কাজটা করবে। আইএমএফের টাকা না পেলে আমরা যে রসাতলে যাবো তেমনটা কিন্তু না। সবদিক বিবেচনা করে আইএমএফের সঙ্গে আলোচনা হচ্ছে।

তিনি বলেন, ‘ভোজ্যতেলের দাম বৃদ্ধি ও কমানো নিয়ে ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সঙ্গে কথা হয়েছে। বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় রেখে দামের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’

বিদেশে পোশাক রফতানির বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘এই মুহূর্তে পোশাক রফতানি একটু নিম্নমুখী। যেটা গত দুই তিন মাস আগেও সর্বোচ্চ ছিল। তবে আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারির দিকে এই নিম্নমুখী ধারাটা থাকবে না।’

এসময় রংপুর জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলুসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।