ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


বাশেলেটের সাথে বৈঠকে উঠে আসল বিহারি ইস্যু


১৭ আগস্ট ২০২২ ০০:০২

ঢাকায় সফররত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল বাশেলেটের কাছে বাংলাদেশের মানবাধিকার নিয়ে নানা উদ্বেগের কথা তুলে ধরেছেন মানবাধিকারকর্মী ও নাগরিক সমাজের প্রতিনিধিরা। গতকাল দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এক বৈঠকে তারা এ উদ্বেগের কথা জানান। বৈঠকে দেশের মানবাধিকার পরিস্থিতি, গুম, বাকস্বাধীনতা, আসন্ন জাতীয় নির্বাচন, ডিজিটাল নিরাপত্তা আইন, মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে মামলা, নারী নির্যাতন ও বিহারিদের সাথে হওয়া বৈষম্যের বিষয় নিয়ে আলোচনা হয়।

বৈঠকে প্রায় ১৫ জনের বেশি মানবাধিকারকর্মী ও নাগরিক সমাজের প্রতিনিধি অংশ নেন। প্রত্যেকে দুই থেকে তিন মিনিট করে কথা বলার সুযোগ পান।

বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে জানতে চাইলে কাউন্সিল অব মাইনোররিটিজের প্রধান নির্বাহী ও উর্দু স্পীকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্টর সিনিয়র সহ-সভাপতি এডভোকেট খালিদ হুসাইন বলেন, বিহারিদের ক্যাম্প উচ্ছেদ, বিদ্যুৎ সংযোগের বিষয়ে দায়ের করা মামলায় বিহারিদের প্রতি আদালতের বৈষম্য প্রদর্শন ও ক্যাম্পের ঠিকানায় পাসপোর্ট না দেয়া ও বিহারি নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরসহ নানা বিষয়ে কথা বলেছি।

এডভোকেট খালিদ হুসাইন ছাড়াও বৈঠকে বিহারি ইস্যু নিয়ে কথা বলেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন ও ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। তারা বিহারিদের দায়ের করা রিটে আইনজিবি হিসেবে নিজেদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। তারা বলেন, এ ইস্যুতে জাতিসংঘের হাইকমিশন অফিসের নজর দেয়া উচিত।

বিহারিদের প্রতিনিধি খালিদ জানান , জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল বাশেলেট আমাদের কথাগুলো শুনেছেন। কিন্তু এ বিষয়ে সুনির্দিষ্টভাবে কোনো মন্তব্য করেননি তিদনি। তবে তিনি বলেন, কারও কাছে এ সকল চ্যালেঞ্জ এবং উদ্বেগ সমাধানে কোনো মন্ত্র নেই।

আলোচনায় সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন, বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, মানবাধিকার সংগঠন অধিকার’র সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র, চাকমা সার্কেলের প্রধান রাজা দেবাশীষ রায়সহ অনেকেই উপস্থিত ছিলেন।