ঢাকা রবিবার, ১২ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১


তকমার যত গুণাগুণ


১ সেপ্টেম্বর ২০১৮ ০০:০৮

তকরমা বিচি বললে সবাই চিনেন। এটি এক ধরণের বিচি। যাকে চিয়া সিডস বলে। রাস্তার ধারে কিংবা মুদি দোকানে সস্তা দামেই পাওয়া যায় এই বিচি। কালো ছোট ছোট এ বিচি পানিতে ভিজিয়ে রাখলে কয়েক ঘন্টার মধ্যেই ফুলে ওঠে। যা দিয়ে শরবত তৈরি করা হয়। রাস্তাঘাটেও শরবত বিক্রেতারা তকমার শরবত বিক্রি করেন।

দেখতে কালো হলেও এর কিছু অসাধারণ গুণাগুণ রয়েছে। মানব স্বাস্থ্যের জন্য যা বেশ উপকারী।

ক্যালসিয়াম: ক্যালসিয়াম মূলত মানব শরীরের হার শক্ত করতে এবং হার ক্ষয় রোধ করে প্রয়োজন। এটি বিভিন্ন খাবার উপাদান থেকেই পাওয়া যায়। তবে তকমার দানা এ ক্ষেত্রে খুব সহজ সাশ্রয়ী উপাদান। প্রতিদিন এক গ্লাস তকমার শরবত নিমেষেই পূরণ করতে পারে ক্যালসিয়ামের ঘাটতি।

ওমেগা-৩ ফ্যাটি এসিড: ওমেঘা-৩ মূলত মানুষের দৈহিক বৃদ্ধি ও মানসিক বিকাশের জন্য প্রয়োজন। বিশেষ করে বাচ্চাদের জন্য এটি খুব প্রয়োজন। সামদ্রিক মাছে প্রচুর ওমেগা-৩ থাকে। তবে তকমাতেই সহজের পেয়ে যাবেন ওমেগা-৩।

অ্যান্টিঅক্সিডেন্টে: অ্যান্টিঅক্সিডেন্টে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তকমাতে রয়েছে যথেষ্ট পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টে।

ফাইবার: ফাইভার খাবার হজমে খুব উপকারে আসে। আস যুক্ত খাবারে এটি পাওয়া যায়। তকমায় আছে ফাইবার।

আয়রন: আয়রন মানহ দেহের জন্য খুব জরুরি। রক্ত কনিকা সৃষ্টিতে আয়রনের সরাসরি ভূমিকা রয়েছে। মানব দেহ যখন প্রতি চার মাস পর পর নতুন রক্ত সঞ্চালন করে তখন আয়রন ভূমিকা রাখে। কচু সহ বেশ কিছু সবজিতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। তবে তকমা দিয়েও সেই চাহিদা পূরণ করতে পারবেন সহজে।

এসএ