ঢাকা সোমবার, ২৭শে মে ২০১৯, ১৩ই জ্যৈষ্ঠ ১৪২৬


যেসব কারণে ভালোবাসা দিবসে একা থাকা ভাল


১৩ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:১৮

আপডেট:
২৭ মে ২০১৯ ০০:৩০

যেসব কারণে ভালোবাসা দিবসে একা থাকা ভাল

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন ডে। গোটা বিশ্ব উন্মুখ হয়ে আছে দিনটি উদযাপনের জন্য। বিশেষ করে দিনটিকে ঘিরে প্রেমিক-প্রেমিকাদের থাকে নানা রকম আয়োজন। এইদিন কেউ তার প্রিয়জনকে নানারকম উপহার দিয়ে আনন্দ পান, কেউ আবার সঙ্গীর সঙ্গে সারাদিন ঘুরে বেড়ানোর পরিকল্পনা করেন। তবে যাদের ভালোবাসার সঙ্গী নেই তারা হয়তো এইদিন মনে মনে দীর্ঘশ্বাস ফেলেন একাকীত্বের কারণে।

যারা এখনও সিঙ্গেল বা একা আছেন তারা ভ্যালেন্টাইন ডে’তে নিজেকে অন্যদের তুলনায় সুখী ভেবে সান্ত্বনা পেতে পারেন কয়েকটি কারণে। যেমন-

১. দিনটি কিভাবে রোমান্টিক করা যায় এ নিয়ে আপনার চাপ নিতে হয় না। আবার সঙ্গীকে কি উপহার দেবেন তা নিয়েও আপনাকে মাথা ঘামাতে হয় না। সঙ্গীকে নিয়ে কোথায় খাবার খাবেন সেগুলো নিয়ে আপনাকে চিন্তা করতে হচ্ছে না। সব মিলিয়ে আপনার ভ্যালেন্টাইন ডে হবে চাপমুক্ত একটা দিন।

২. ইচ্ছাকৃত বা অনিচ্ছকৃতভাবেই হোক প্রত্যেকেরই তার ভালোবাসার মানুষের কাছে কিছু প্রত্যাশা থাকে। সে কি আমাকে কোন সারপ্রাইজ দেবে?মনে মনে সে কি আমার জন্য বিশেষ কোনও পরিকল্পনা করছে? সে কি আমার মতোই দিনটিকে সবচেয়ে বিশেষ দিন ভাবছে?- এরকম আরও অনেক চিন্তা থাকে প্রেমিক-প্রেমিকাদের দিনটিকে ঘিরে। সঙ্গী না থাকায় আপনার কোনও প্রত্যাশাও থাকে না। যা কিছু প্রত্যাশা থাকবে সবকিছু নিজের কাছেই।

৩. আপনার কষ্টার্জিত টাকা অন্য কারও জন্য উপহার কিনে বা খাওয়াতে গিয়ে খরচ হচ্ছে না। টাকাটা বরং নিজের জন্য খরচ করতে পারবেন এটা ভেবেই সান্ত্বনা পেতে পারেন।

৪. সঙ্গী নেই তো কি হয়েছে? নিজের সঙ্গেই দিনটি উদযাপন করুন। আপনার পছন্দের কোন রেস্টুরেন্টে গিয়ে প্রিয় কোনও খাবার খান। নিজেকেই নিজে কোনও উপহার দিন।

৫. আপনার মতো যারা এখনও সিঙ্গেল আছে সেইসব বন্ধুদের সঙ্গে হাসি-আড্ডায় মেতে উঠুন। তাদের সঙ্গে মিলে কোনও জায়গায় খেতে যান।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া