ঢাকা মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


শুক্রবার সালাহ উদ্দিনের রায় হতে পারে


২৬ সেপ্টেম্বর ২০১৮ ০০:৩০

বেআইনি অনুপ্রবেশের মামলায় আগামী ২৮ সেপ্টেম্বর (শুক্রবার) ভারতে বিএনপি নেতা সালাহ উদ্দিন আহমেদের বিরুদ্ধে রায় হতে পারে। বিএনপির এ নেতার ভাগ্যে কী রয়েছে তা ওইদিন জানা যাবে। এর আগে গত ১৩ আগস্ট শিলংয়ের বিচারিক হাকিম ডি জি খারশিংয়ের আদালতে এ মামলার শুনানি শেষ হয়।

ভারতীয় গনমাধ্যম জানায়, বৈধ কাগজপত্র ছাড়া ভারতে ঢোকার অভিযোগে সালাহ উদ্দিনের বিরুদ্ধে ফরেনার্স অ্যাক্টের ১৪ ধারায় গত তিন বছর এ মামলার কার্যক্রম চলে। ডাক্তার ও পুলিশসহ মোট ১১ জন সাক্ষীর বিবৃতি রেকর্ড করা হয়েছে সালাহ উদ্দিন আহমেদের বিরুদ্ধে। অভিযোগ প্রমাণ হলে এ আইনে সর্বোচ্চ সাজা পাঁচ বছর কারাদণ্ড ভোগ করতে হতে পারে তার।

২০১৫ সালের মার্চে বিএনপির এ নেতা ঢাকা থেকে ‘উধাও’ হন। ২০১৫ সালের ১১ মে দুই মাস পর ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে সালাহ উদ্দিনের খোঁজ পাওয়া যায়। সে সময় তাকে বাংলাদেশ থেকে অপহরণ করা হয়েছিল এবং কোন পথে কীভাবে তিনি শিলংয়ে পৌঁছেছেন তা কারো জানা নেই বলে বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়।

ভারতীয় পুলিশ তাকে গ্রেপ্তার করে এবং অনুপ্রবেশের দায়ে মামলা দায়ের করে। ২০১৫ সালের ২২ জুলাই ভারতের নিম্ন আদালতে আনুষ্ঠানিকভাবে ফরেনার অ্যাক্ট, ১৯৪৬ এর ধারা ১৪ এর অধীনে তার বিরুদ্ধে ভারতে (শিলং) কাগজপত্র ছাড়া অনুপ্রবেশের দায়ে অভিযোগ গঠন করা হয়।

আইএমটি