ঢাকা সোমবার, ১৩ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১


কিশোরীর আত্মহত্যার কারণ যখন টয়লেট


১৪ সেপ্টেম্বর ২০১৮ ০০:০৭

প্রতীকী

বাড়িতে শৌচাগার বসানোর অনুরোধ জানিয়েছেল একাধিকবার। কিন্তু পরিবার রাজি হয়নি। এ কারণেই আত্মহত্যার পথ বেছে নিয়েছে ১৬ বছরের এক কিশোরী। এমন অদ্ভুত ঘটনা ঘটেছে ভারতের উত্তর প্রদেশ রাজ্যের ফিরোজাবাদে।

পুলিশ জানিয়েছে, ওই কিশোরীর নাম হেমা যাদব। একাদশ শ্রেণিতে পড়ে সে। শিকোহাবাদ শহরের শিবনগর এলাকায় নিজ বাড়িতে শৌচাগার বসানোর আহ্বান করেছিল সে। বাড়ি থেকে বেশ অনেকটা দূরেই খোলা জায়গায় প্রাকৃতিক কাজ সারার অভ্যায় ওই এলাকাবাসীদের।

পরিবার সূত্রে জানা গেছে, বাড়ির চারপাশে বেশিরভাগ সময়টাই পানি জমে থাকে। এছাড়া প্রাতঃকর্ম সারতে বাড়ি থেকে অনেকটা পথ হেঁটে যেতে হত। এত দূরে ও খোলা জায়গায় কাজ সারতে ওই ছাত্রীর লজ্জাবোধ হত। এ নিয়ে মা মঞ্জু দেবীকে বারবার অনুরোধ করলেও পরিবার তরফে কোনও পদক্ষেপ নেয়া হয়নি। অভিমানে ও লজ্জায় সে আত্মহত্যা করেছে বলে জানিয়েছে এসপি মহেন্দ্র সিং।

কিশোরীর মা জানায়, বাড়িতে টয়লেট বসানোর জন্য বহুবার সে অনুরোধ করেছিল। কিন্তু বাড়িতে বাথরুম তৈরি করে সেটি ব্যবহার করার চাইতে, জমিতে যাওয়াটাই বেশি প্রাধান্য দেয়া হয়েছিল পরিবার থেকে। আর সেখানেই আপত্তি ছিল মেয়ের।

পুলিশ জানিয়েছে, বাড়ির কাজের জন্য বাইরে গিয়েছিলেন কিশোরীর মা। বাড়িতে একাই ছিলেন ওই কিশোরী। বেশ কিছুক্ষণ পর বাড়িতে এসে ডাকাডাকি করা সত্ত্বেও কোনও সাড়া না মিললে, প্রতিবেশীদের সাহায্যে দরজা ভেঙে দেখেন, মেয়ে সিলিং-এ গলায় দড়ি দিয়ে ঝুলছে। ঘটনার পর পুলিশ বা়ড়িতে পৌঁছায় ও জেলা হাসপাতালে ময়নাতদন্তের জন্য মৃতদেহ নিয়ে যায়।

এমএ