ঢাকা সোমবার, ১৩ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১


স্ত্রী হারালেন নওয়াজ শরিফ


১২ সেপ্টেম্বর ২০১৮ ০০:১৮

নওয়াজ ও তার স্ত্রী কুলসুম

পাকিস্তানের সদ্য ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম নওয়াজ মারা গেছেন। মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় কুলসুম শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তিনি ক্যান্সারে আক্রান্ত ছিলেন। এ তথ্য নিশ্চিত করেছন নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে বলা হয়, শারীরিক অবস্থার অবনতি হতে থাকায় মঙ্গলবার সকালের দিকে কুলসুম নওয়াজকে লন্ডনের হার্লি স্ট্রিট ক্লিনিকে লাইফ সাপোর্টে নেয়া হয়। সোমবার রাত থেকে তার অবস্থার অবনতি ঘটতে থাকে। এসময় তার ফুসফুসে নতুন করে সমস্যা দেখা দেয়।

গত বছরের আগস্টে ক্যান্সারের প্রাথমিক স্তর লিম্ফোমায় আক্রান্ত কুলসুমকে চিকিৎসার জন্য লন্ডনে নেয়া হয়। সেখানে বেশ কয়েকবার তার অস্ত্রপচার সম্পন্ন হয়। কমপক্ষে পাঁচবার কেমোথেরাপি সেশন পার করেন তিনি।

পারিবারিক সূত্রে জানা গেছে, চলতি বছরের জুনে একবার কার্ডিয়াকে আক্রান্ত হওয়ার পর তাকে ভেন্টিলেটরে নেয়া হয়। গত ১২ জুলাই তার শারীরিক অবস্থার উন্নতি ঘটছে। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়মকে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করে ৬ জুলাই রায় ঘোষণা করে দেশটির দুর্নীতি-বিরোধী আদালত।

রায় ঘোষণার পর ১৩ জুলাই লন্ডন থেকে দেশে ফিরে গ্রেপ্তার হন তিনবারের সাবেক প্রধানমন্ত্রী ও নওয়াজ এবং তার মেয়ে মরিয়ম। বর্তমানে রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে বন্দি আছেন তারা।

এমএ