ঢাকা সোমবার, ২৭শে মে ২০১৯, ১৩ই জ্যৈষ্ঠ ১৪২৬


ভোটকে কেন্দ্র করে পশিচমবঙ্গে মোতায়েন হচ্ছে কেন্দ্রীয় বাহিনী


১৩ মার্চ ২০১৯ ১৬:৪৫

আপডেট:
২৭ মে ২০১৯ ০০:২২

ছবি সংগৃহিত
ভোটারদের মধ্যে মুক্ত এবং অবাধ নির্বাচনের ব্যাপারে বিশ্বাস তৈরি করতে রাজ্যের বিভিন্ন জেলায় বিএসএফ জওয়ানদের মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভোটকে কেন্দ্র করে আগামী ১৫ই মার্চের মধ্যে লোকসভা নির্বাচনের আগেই ভারতের পশ্চিমবঙ্গের রাজ্যজুড়ে আধা সামরিক বাহিনী এসে পৌঁছাবে বলে জানানো হয়েছে। 
 
অতীতে বিশৃঙ্খলা হয়েছে এমন জায়গাতেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। সি ভিজিল মোবাইল অ্যাপসও চালু হয়েছে। অভিযোগও জমা পড়তে শুরু করেছে। সেগুলো সমাধানের কাজও চলছে।
 
এর পাশাপাশি নির্বাচনের নানা ছোট-বড় বিষয় নিয়ে রাজনৈতিক দলের সঙ্গে কথা বলছে কমিশন। আগামী বুধবারের মধ্যে সেই পক্রিয়া শেষ করতে হবে। তাছাড়া প্রচারের কাজও শুরু হয়েছে অনেক জায়গায়।
 
এর আগে পশ্চিমবঙ্গের দুই বিরোধী দল বিজেপি ও সিপিএম সোমবার নির্বাচন কমিশনের কাছে তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে। তাদের দাবি এই দুই দলের ভোটারদের হুমকি দিচ্ছে তৃণমূল নেতারা। বিজেপির পশ্চিমবঙ্গ শাখার সহ-সভাপতি জয়প্রকাশ মজুমদার রাজ্যের মুখ্য নির্বাচনী কর্মকর্তার সঙ্গে একটি সর্বদলীয় বৈঠক থেকে বেরোনোর পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, পশ্চিমবঙ্গে কোনও গণতন্ত্র নেই।
 
রোববার নির্বাচন কমিশন ভোটের নির্ঘন্ট ঘোষণা করেছে। তারপরই মেয়র ফিরহাদ হাকিম বলেছেন, সিআরপিএফ মাত্র দু'দিনের জন্য আসবে। বাকি দিনগুলোয় রাজ্যের মানুষকে নির্ভর করতে হবে পশ্চিমবঙ্গ পুলিশের ওপর। আমরা মনে করছি, এটা একটা পরিষ্কার হুমকি।
নতুনসময় / আইআর