ঢাকা শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


কী হলো এমিরেটস ফ্লাইটে?


৬ সেপ্টেম্বর ২০১৮ ১৫:৫৫

সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই থেকে যুক্তরাষ্ট্রে যাওয়ার পথে এমিরেটসের একটি বিমানে থাকা ৫৩৮ যাত্রীর মধ্যে শতাধিক যাত্রী অসুস্থ হওয়ার ঘটনা ঘটেছে।বিমানটি মাঝপথে থাকা অবস্থায় এসব যাত্রী অসুস্থ হয়ে পড়লে বিমানেই তাদেরকে সাময়িক চিকিৎসা দেয়া হয়। পরে নিউইয়র্কের বিমানবন্দরে অবতরণের পর তাদের চিকিৎসার কার্যক্রম চলে।

যাত্রীদের অসুস্থতার ব্যাপারে যুক্তরাষ্ট্রে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসি জানিয়েছে, প্রাথমিকভাবে বিমানের ভেতরে থাকা যাত্রীদের মধ্যে ১০০ জনের মত যাত্রী অসুস্থ হয়ে পড়েন। এ সময় বিমানের ক্রুরাও বলতে থাকেন যে তারাও হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েছেন।

সিডিসির এক বিবৃতিতে বলা হয়, ক্রুসহ বিমানের ১০০ জনের মত যাত্রী জ্বর ও কাশিতে অসুস্থ হয়ে পড়ার কথা বলতে থাকেন। আমাদের জনস্বাস্থ্য কর্মকর্তারা সবকিছু খতিয়ে দেখছেন। অসুস্থ যাত্রীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করে দেখার পর তাদের স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে। ১১জন যাত্রীকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। বাকি যাত্রীদের মধ্যে যাদের সামান্য সমস্যা ছিলো তাদেরকে প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেয়া হয়েছে।

এ বিষয়ে এমিরেটস বিমান কর্তৃপক্ষের এক টুইটবার্তায় বলা হয়, অসুস্থ রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। সুস্থদেরকে বিমান থেকে চলে যাওয়ার অনুমতিও দেওয়া হবে।

বিমানের ভেতরে একসঙ্গে এতজন যাত্রীর অসুস্থতার খবর এর আগে কখনই শোনা যায়নি। ধারণা করা হচ্ছে, এ ঘটনার জন্য ফুড পয়জনিয়ং দায়ী।

তবে নিউইয়র্কের জানিয়েছে, কয়েকজন যাত্রী আসছিলেন সৌদি আরবের মক্কা শহর থেকে। সেখানে ফ্লুর সংক্রমণ ঘটেছে বলে তারা জানতে পেরেছেন। এটাকে কারণ হিসেবে তারা মনে করছেন।

এমএ