ঢাকা শনিবার, ২৩শে ফেব্রুয়ারি ২০১৯, ১২ই ফাল্গুন ১৪২৫


১২ দিনে দক্ষিণ সুদানে ১৫০ নারী ধর্ষণের অভিযোগ


৪ ডিসেম্বর ২০১৮ ১৩:০৮

আপডেট:
২৩ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:৫২

ছবি সংগৃহিত

গত ১২ দিনে দক্ষিণ সুদানে ১৫০ এর বেশি নারী ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার হয়েছে বলে অভিযোগ উঠেছে। ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার হওয়া এসব নারী সাহায্যের আবেদন জানিয়েছেন।এএফপি।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের প্রধান হেনরিয়েটা ফোর, ইউএনএইড প্রধান মার্ক লোকক এবং ইউএন পপুলেশন ফান্ডের পরিচালক ন্যাটালি কানেম এক যৌথ বিবৃতিতে জানান, সশস্ত্র হামলাকারীরা উত্তরাঞ্চলীয় শহর বেনটিউয়ের কাছে হামলা চালায়।এদের অধিকাংশের পড়নে ইউনিফর্ম ছিল।

‘এই ঘৃণ্য হামলার’নিন্দা জানিয়ে দুষ্কৃতিকারীদের বিচার নিশ্চিত করতে দক্ষিণ সুদান কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে এই সংস্থা তিনটি।

আন্তর্জাতিক সহায়তা সংস্থাগুলোর স্থাপিত জরুরি খাদ্য বিতরণ কেন্দ্র থেকে খাবার আনতে যাওয়ার পথে ১২৫ যুবতী ও কিশোরী ধর্ষিত হয়েছে বলে গত সপ্তাহে জানিয়েছে ডক্টর্স উইদআউট বর্ডার্স (এমএসএফ)।

জাতিসংঘ এক বিবৃতিতে জানায়, ২০১৮ সালের প্রথম অর্ধেক সময়ে ২ হাজার ৩শ ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। এদের অধিকাংশই যুবতী ও কিশোরী। আক্রান্তদের ২০ শতাংশের বেশিই শিশু।

২০১৩ সালে যুদ্ধ শুরুর পর থেকে দক্ষিণ সুদানের যৌন সহিংসতা ভয়াবহ রূপ নিয়েছে।

সংস্থা তিনটি আরো জানায়, অধিকাংশ যৌন সহিংসতার ঘটনার ব্যাপারেই জানানো হয় না।তাই প্রকৃত ধর্ষণের ঘটনা অনেক বেশি।

এমএসএফ বলেছে, ধর্ষণ ছাড়াও অনেক নারীকে লাঠি ও রাইফেলের বাট দিয়ে পেটানো হয়। তাদের জামা, জুতা, অর্থ ও রেশন কার্ড ছিনিয়ে নেয়া হয়।