ঢাকা বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


টাইফুন জেবির আঘাতে নিহত ১০


৫ সেপ্টেম্বর ২০১৮ ১৭:১০

জাপানের পশ্চিমাঞ্চলে এলাকাগুলোর ওপর দিয়ে ঘন্টায় ২১৬ কিলোমিটার বেগে শক্তিশালী টাইফুন জেবির আঘাতে অন্তত ১০ জন নিহত হয়েছে। এটি ২৫ বছরের মধ্যে জাপানে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী টাইফুন বলে জানিয়েছেন বার্তা সংস্থা রয়টার্স।

স্থানীয় সময় মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে জেবি দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশগুলোতে আঘাত হানে এবং পরে ওসাকার দিকে অগ্রসর হয় বলে জাপানের আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন।

কোরিয়ান ভাষায় জেবি অর্থ সোয়ালো বা আবাবিল পাখি। জেবি অল্প সময়ের জন্য অতি শক্তিশালী একটি টাইফুনে পরিণত হয়েছিল।

প্রায় তিন হাজার পর্যটক জাপানের প্রধান দ্বীপ হোনশুর দক্ষিণ-মধ্যাঞ্চলীয় ঘনবসতিপূর্ণ এলাকার পাশে সাগরের মাঝে একটি কৃত্রিম দ্বীপে অবস্থিত কানসাই বিমানবন্দরে আটকা পড়ে।

টেলিভিশনে সম্প্রচারিত ফুটেজে কানসাই বিমানবন্দরে আটকা পড়া পর্যটকদের লাইন ধরে বিমানবন্দরের একটি খাবারের দোকান থেকে খাবার ও পানীয় কিনতে দেখা গেছে।

ক্ষতিগ্রস্ত কানসাই বিমানবন্দর পুনরায় চালু করতে কয়েকদিন সময় লাগতে পারে বলে এয়ারলাইন শিল্পের জানিয়েছে ইয়োমিউরি সংবাদপত্র।

বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে ওসাকা ও এর আশপাশের ১০ লাখেরও বেশি বাড়ি বিদ্যুৎবিহীন ছিল। সেই সাথে অনেকগুলো ফ্লাইট ও ট্রেনের সূচী বাতিল করা হয়েছে বলে জানিয়েছে জাপানের বাণিজ্য মন্ত্রণালয় ও এনএইচকে।

চলতি গ্রীষ্মে ব্যাপক প্রকৃতিক দুর্যোগ অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গরমে কয়েকশত লোক প্রাণ হারানোর পর এবার শক্তিশালী টাইফুনের কবলে পড়ল দেশটি।

এসএমএন