ঢাকা বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


বিশ্ব বাণিজ্য সংস্থার উপর ট্রাম্পের ক্ষোভ


৩১ আগস্ট ২০১৮ ১৪:৫৩

বিশ্ব বাণিজ্য সংস্থা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ করেছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি যুক্তরাষ্ট্রকে মূল্যায়নে আচরণগত কোনো পরিবর্তন না আনলে সংস্থাটির উপর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুশিয়ারী দেন তিনি।

শুক্রবার (৩১ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, ব্লুমবার্গ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প অর্থনৈতিক ওই জোট থেকে যুক্তরাষ্ট্রকে বের করে আনার কথা বলেন।

তিনি বলেন,‘সংস্থাটির পরিচালনা পর্ষদ যদি যুক্তরাষ্ট্রের প্রতি আচরণগত কোনো পরিবর্তন না আনে, তাহলে আমরা ডব্লিউটিও থেকে বের হতে বাধ্য হবো।’

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয় আন্তর্জাতিক অর্থনৈতিক জোট ডব্লিউটিও । বিশ্বের বাণিজ্য সংক্রান্ত নীতি প্রবর্তন এবং সদস্য রাষ্ট্র বা পক্ষ সমূহের মধ্যকার মতপার্থক্য দূর করা সংস্থাটির কাজ। ১৬৪টি দেশ ডব্লিউটিও এর সদস্য। সুইজারল্যান্ডের জেনেভা শহরে ডব্লিউটিও এর সদর দপ্তর।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত জুলাইয়েও এ বিষয়ে কথা বলেন । ট্রাম্পের অভিযোগ, ‘ডব্লিউটিও থেকে সুবিধা পায় না যুক্তরাষ্ট্র। সংস্থাটি যুক্তরাষ্ট্রকে যথাযথ মূল্যায়ন না করলে কিছু একটা করবে বলেও জানান ট্রাম্প।’

আইএমটি