ঢাকা মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


গাজায় ভুল করছেন নেতানিয়াহু, বললেন বাইডেন


১০ এপ্রিল ২০২৪ ১৪:২৪

সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় যুদ্ধ পরিচালনার বিষয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর তীব্র সমালোচনা করেছেন।

সংঘাতের ব্যাপারে নেতানিয়াহুর দৃষ্টিভঙ্গিকে ‘ভুল’ হিসাবে আখ্যায়িত করেছেন মার্কিন নেতা। তিনি নেতানিয়াহুকে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

হামাসের বিরুদ্ধে ইসরায়েলের আগ্রাসনে বিপুল সংখ্যক বেসামরিক মানুষের মৃত্যু এবং গাজার অভ্যন্তরে ভয়াবহ পরিস্থিতি নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে বাইডেনের এ মন্তব্য এলো। একে নেতানিয়াহুর ব্যাপারে এখন পর্যন্ত তার সবচেয়ে প্রবল সমালোচনা হিসেবে দেখা হচ্ছে।

মঙ্গলবার প্রচারিত একটি সাক্ষাৎকারে নেতানিয়াহুর সমালোচনা করে বাইডেন বলেন, ‘আমি মনে করি, সে যা করছে তা একটি ভুল। আমি তার পদ্ধতির সঙ্গে একমত নই।’

যুক্তরাষ্ট্রের স্প্যানিশ ভাষার টিভি নেটওয়ার্ক ইউনিভিশনে সাক্ষাৎকারটি প্রচারিত হয়। বাইডেন বলেন, গত সপ্তাহে ইসরায়েলি ড্রোন হামলায় গাজায় যুক্তরাষ্ট্রভিত্তিক দাতব্য সংস্থার সাতজন সাহায্যকর্মীকে হত্যার পর নেতানিয়াহুর সঙ্গে তার উত্তেজনাপূর্ণ ফোনালাপ হয়।

বাইডেন বলেন, ‘আমি ইসরায়েলিদের প্রতি যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছি। তা পরবর্তী ছয় বা আট সপ্তাহের জন্য হতে পারে। গাজায় সমস্ত খাদ্য ও ওষুধের সম্পূর্ণ প্রবেশাধিকারের অনুমতি দিতে হবে।’

যুদ্ধবিরতির বিষয়ে বাইডেনের এ মন্তব্য তার পূর্ববর্তী বক্তব্য থেকে আলাদা। আগে তিনি যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তি চুক্তিতে সম্মত হওয়ার দায় হামাসের উপর দিতেন।

বাইডেন বিধ্বস্ত গাজায় আরও সাহায্য দেওয়ার জন্য ইসরায়েলের উপর চাপ দেন। তিনি বলেন, গাজাবাসীর চিকিৎসা এবং খাদ্যের চাহিদা পূরণ না করার কোনো অজুহাত নেই। এটা এখনই করা উচিত।

নতুনসময়/এএম


মার্কিন প্রেসিডেন্ট, জো বাইডেন, গাজা, ইসরায়েল, বেনিয়ামিন নেতানিয়াহু