ঢাকা শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১


উইকিপিডিয়া নিষিদ্ধ করল পাকিস্তান


৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৪:৩৮

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে, ধর্মের নিন্দা করে এবং অবমাননা করে, এ জাতীয় কন্টেন্ট সরাতে রাজি না হওয়ায় উইকিপিডিয়া বন্ধ করেছে পাকিস্তান।

৪৮ ঘণ্টার মধ্যে ধর্মদ্রোহী বিষয় তুলে নিতে হবে, এমন হুঁশিয়ারি দেওয়া হয়েছিল আগেই। সেই সময়সীমা অতিক্রান্ত হওয়ায় উইকিপিডিয়া ব্লক (বন্ধ) দিয়েছে পাকিস্তান।

শনিবার একটি মিডিয়া রিপোর্টে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, পাকিস্তান টেলিকম অথরিটি (পিটিএ) হুঁশিয়ারি দিয়েছিল যে, ধর্মদ্রোহ বিষয়ক প্রবন্ধ দ্রুত না সরালে সেদেশে নিষিদ্ধ করা হবে উইকিপিডিয়াকে।

টুইট করে পিটিএ বলে, “উইকিপিডিয়াকে ধর্মদ্রোহ বিষয়ক প্রবন্ধ সরানোর নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে সেই বিষয় তারা সরাতে ব্যর্থ হয়েছে। শুধু তাই-ই নয়, পিটিএ’র নির্দেশকে ইচ্ছাকৃতভাবে অমান্য করেছে। ৪৮ ঘণ্টা সময় দেওয়ার পরেও ধর্মদ্রোহ বিষয়ক প্রবন্ধ তুলে না নেওয়ায় নিষিদ্ধ করা হল উইকিপিডিয়াকে।”

পিটিএ আরও বলে, উইকিপিডিয়া এই বিতর্কিত বিষয় কখন সরাচ্ছে তা দেখে সিদ্ধান্ত নেওয়া হবে তাদের উপর থেকে নিষেধাজ্ঞা তোলা উচিত কি না। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম এবং ওয়েবসাইটগুলোর উপর কড়া নজরদারি শুরু করেছে পাকিস্তান। শুধু নজরদারিই নয়, বহু ওয়েবসাইট এবং সামাজিক যোগাযোগমাধ্যমের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে পাকিস্তান সরকার। যে ইউটিউব লিঙ্কগুলো গোটা দেশে প্রতিবাদের ঝড় তুলেছিল, সম্প্রতি তেমন সাতশ’র বেশি ‘ইসলাম বিরোধী’ ইউটিউব লিঙ্ক ব্লক করেছে দেশটি।

আইকে