ঢাকা বুধবার, ৫ই অক্টোবর ২০২২, ২১শে আশ্বিন ১৪২৯


রাশিয়ার সেনা ঘাঁটিতে ইউক্রেনের হামলা


৮ আগস্ট ২০২২ ২০:১৮

 

ইউক্রেনের সেনাবাহিনীর মুখপাত্র নাতালিয়া হুমেনিউক ও দক্ষিণ দিকের শহর মেলিতোপোলের মেয়র ইভান ফেদোরোভ জানিয়েছেন, রোববার রাতব্যাপী দিনিপ্রো নদীর কাছে অবস্থিত রাশিয়ার সেনা ঘাঁটিতে দূরপাল্লার অস্ত্র ব্যবহার করে হামলা চালিয়েছে তাদের সেনারা। তাছাড়া দিনিপ্রো নদীর দুটি গুরুত্বপূর্ণ ব্রিজেও হামলা চালানোর দাবি করেছেন তারা।


দিনিপ্রো নদীটি রাশিয়ার হাতে দখলকৃত ইউক্রেনের খেরসনের কাছে অবস্থিত। এ নদীটির ওপর অবস্থিত ব্রিজগুলো দিয়ে খেরসনে রসদ ও ভারি অস্ত্রসস্ত্র পরিবহণ করে থাকে রুশ সেনারা।

সেনাবাহিনীর মুখপাত্র নাতালিয়া হুমেনিউক ব্রিজের ওপর হামলার ব্যাপারে বলেছেন, হামলার ফলাফল ভালো। এ হামলা আন্তোনিভস্কি এবং কাখোভস্কি ব্রিজে আঘাত হেনেছে।

অন্যদিকে মেলিতোপোলের মেয়র ইভান ফেদোরোভ বলেছেন, হিমারস রকেট লঞ্চার ব্যবহার করে মেলিতোপোলের সেনা ঘাঁটিতে হামলা চালিয়েছে ইউক্রেনের সেনারা। এই হামলায় অনেক রুশ সেনা নিহত হয়েছেন। তাছাড়া সরঞ্জাম ও অস্ত্র ধ্বংস হয়েছে।

তিনি দাবি করেছেন, তাদের কাছে থাকা প্রাথমিক তথ্য অনুযায়ী বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম ধ্বংস হয়ে গেছে।

এদিকে এরআগে মেলিতোপোলের নির্বাসিত মেয়র জানান, রাশিয়া মেলিতোপোলে স্থাপন করা বেশিরভাগ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা খেরসনে নিয়ে গেছে। এখন মেলিতোপোলে যেসব প্রতিরক্ষা ব্যবস্থা আছে সেগুলো হিমার্স রকেট লঞ্চার দিয়ে করা আক্রমণ প্রতিহত করতে পারে না।