ঢাকা শুক্রবার, ২২শে মার্চ ২০১৯, ৯ই চৈত্র ১৪২৫


উন্নয়নের জোয়ার দেখতে ঢাকায় বিদেশি সাংবাদিক


৪ অক্টোবর ২০১৮ ১৬:০৩

আপডেট:
৪ অক্টোবর ২০১৮ ১৬:০৭

ফাইল ছবি

সম্প্রতি স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তীর্ণ হয়েছে বাংলাদেশ। দেশের এ উন্নয়নের জোয়ার দেখতে বাংলাদেশ সফরে এসেছেন ৪৫ বিদেশি সাংবাদিক। বাংলাদেশ সরকারের আমন্ত্রণে মঙ্গলবার (২ অক্টোবর) ঢাকায় এসেছেন তারা। পাঁচ দিনের এ সফরে তারা বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্প দেখার পাশাপাশি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং দর্শনীয় স্থান ঘুরে দেখবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সূত্র বলছে, ভারত, জাপান, কানাডা, কোরিয়া, সৌদি আরব, ব্রাজিল, তুরস্ক, ফিলিপাইন ও ইথিওপিয়া থেকে এসেছেন এই বিদেশি পর্যটন সাংবাদিকরা। বর্তমানে ঢাকায় ভারতের ১৯ জন, জাপান, কোরিয়া, সৌদি আরব, ব্রাজিল, ফিলিপাইনের তিন জন করে এবং তুরস্ক ও ইথিওপিয়ার চার জন করে কানাডার একজন সাংবাদিক অবস্থান করছেন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সাংবাদিকদের বলেন, একসঙ্গে বিদেশি ৪৫ সাংবাদিক এসেছেন বাংলাদেশের উন্নয়ন দেখতে। তারা বাংলাদেশের উন্নয়ন প্রকল্পগুলো ঘুরে দেখবেন; বিশেষ করে পদ্মা সেতু, মেট্ররেলসহ দেশের যেসব উন্নয়ন হয়েছে সেটা ঘুরে দেখবেন। তাছাড়া এই সফরে তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পাশাপাশি বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দেখবেন।

জাতীয় নির্বাচনকে সামনে রেখে এই সফর কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘বিদেশি সাংবাদিকদের এই সফর রাজনৈতিক কোনো সফর নয়। নির্বাচন ইস্যুর সঙ্গে এই সফরের কোনো সম্পর্ক নেই। এটা রুটিন ওয়ার্ক। বিদেশি সাংবাদিকদের এভাবে ঘুরতে নিয়ে আসার বিষয়টি নতুন নয়, বিশ্বের বিভিন্ন দেশেই এভাবে তাদের সফরে নেওয়া হয়।’

এমএ