ঢাকা মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত বাংলাদেশ


৩ অক্টোবর ২০১৮ ২০:২১

ভয়াবহ ভূমিকম্প ও সুনামির আঘাতে বিপর্যস্ত ইন্দোনেশিয়ার পরিস্থিতি কাটিয়ে উঠতে সব ধরনের সহযোগিতা করতে বাংলাদেশ প্রস্তুত রয়েছে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২ অক্টোকর) সন্ধ্যা ৭ টায় জোকো উইদোদোকে টেলিফোন করে এ কথা বলেন শেখ হাসিনা। এ সময় ২ দেশের রাষ্ট্র প্রধানের মধ্যে ১০ মিনিট আলাপ হয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।তিনি বলেন, ‘ইন্দোনেশিয়া একা নয়, এ বিপদে বাংলাদেশও ইন্দোনেশিয়ার পাশে আছে।’

ভূমিকম্প ও সুনামিতে জীবন ও সম্পদহানির ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন। সেই সাথে এই মুহূর্তে ইন্দোনেশিয়ার কী ধরনের সাহায্য প্রয়োজন তাও জানাতে চেয়েছেন প্রধানমন্ত্রী।

পাশাপাশি নিহতদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন শেখ হাসিনা।

শুক্রবার ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে ৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর প্রভাবে সৃষ্ট সুনামির ২০ ফুট উচ্চতার বিশাল ঢেউ বিভিন্ন উপকূলীয় শহরের ওপর আছড়ে পড়ে। মুহূর্তেই ধ্বংসস্তুপে পরিণত হয় পালু শহর।

দেশটির জাতীয় দুর্যোগ সংস্থার মুখপাত্র সুতোপো পুরো নুগ্রহো জানান, পালু, ডঙ্গালা, সিগি ও পারিগি মুনতোঙ্গ শহরে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩৪৭ জনে। এছাড়া ৭৯৯ জন মারাত্মকভাবে আহত হয়েছেন। সিগি ও বালারোয়াতে এখনো অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছে। ফলে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

এসএমএন