ঢাকা শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


‘দুঃখের সময়ে কীভাবে কথা বলবেন প্রেসিডেন্ট’


২ সেপ্টেম্বর ২০১৮ ১৬:২৬

ওয়াশিংটন ন্যাশনাল ক্যাথিড্রালের সেন্ট জন ম্যাককেইনের স্মারক বক্তৃতায় বারাক ওবামা এবং জর্জ ডব্লু বুশ স্মরণ করিয়ে দিয়েছেন যে দুঃখ ও দুঃখের সময়ে আমেরিকান প্রেসিডেন্ট কীভাবে কথা বলতে পারেন।

ছোট আমেরিকানদের জন্য যারা প্রথম হোয়াইট হাউসের রাজনৈতিক স্মৃতি রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প, দুই সাবেক রাষ্ট্রপতির বক্তব্যের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত যা অমেরিকান প্রধানমন্ত্রীর সম্ভাব্য সাঁজগোজ এবং স্বভাবের ধারণা কল্পনা করতে পারে।

১৯৬৩ সালে জন এফ কেনেডির হত্যার পর রাষ্ট্রপতি লিন্ডন জনসন দেশকে দুঃখ দিতে সাহায্য করেছিলেন। ১৯৮৬ সালে স্পেস শাটল চ্যালেঞ্জার বিস্ফোরিত হওয়ার পর ১৯৮০ সালের মধ্যবর্তী কয়েকটি আমেরিকানরা রাষ্ট্রপতি রোনাল্ড রিগ্যানের চলন্ত বক্তব্যকে ভুলে যেতে পারে। "আমি জানি এটা বোঝা কঠিন, কিন্তু এরকম কখনো কখনো দুঃখজনক কিছু ঘটতে পারে ... এটি একটি সুযোগ গ্রহণের সব অংশ এবং মানুষ এর দিগন্ত বিস্তৃত। ভবিষ্যত ভদ্রলোকের অন্তর্গত নয়, এটি সাহসী। "

রাষ্ট্রপতি বিল ক্লিনটন ওকলাহোমা শহরের একটি সরকারি ভবনের ভয়াবহ বোমা হামলার পরে সঠিক কথা বলেছিলেন, যখন প্রেসিডেন্ট জর্জ বুশ। বুশ দেশটিকে উত্তেজিত করেছিলেন, ১১ সেপ্টেম্বরের হামলার পর প্রথম প্রতিক্রিয়াশীলরা গ্রাউন্ড জিরোতে দাঁড়িয়ে।

২০১৮ সালে, আমাদের একজন সক্ষম ও আগ্রহী প্রেসিডেন্ট নেই। শেষকৃত্য শনিবার শুরু হওয়ার পর, রাষ্ট্রপতি ট্রাম্প রাশিয়ায় তদন্তের সময় টুইটার এবং টুইটগুলি পাঠানোর সময় ব্যবহার করতে চেয়েছিলেন। ম্যাককেইনের সেবা সময়, ট্রাম্প টুইট করেছে যে নাফটা "কখনও কখনও খারাপ ট্রেড ডিলগুলির মধ্যে একটি।" অন্যরা হয়তো বলতে পারে যে এটা অন্তরে ঠান্ডা থাকার কথা।

কিন্তু, সৌভাগ্যবশত, আজকের মুহূর্তে, জাতি এমন একটি সময়ে দেখেছিল যে রাষ্ট্রপতি কীভাবে এরকম সময়ে করতে পারেন। জর্জ ডব্লু বুশ এবং বারাক ওবামা, যাদের প্রত্যেকেরই প্রচারাভিযানের পথপ্রদর্শক সিনেটারের সাথে কিছু কঠিন যুদ্ধের অভিজ্ঞতা হয়েছিল, এই পতিত সরকারি কর্মচারীকে স্মরণ করানোর জন্য গুরুত্বপূর্ণ শব্দের প্রস্তাব দেওয়া হয়েছে।