ঢাকা মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহত ৩০


২৯ সেপ্টেম্বর ২০১৮ ২১:৪১

ইন্দোনেশিয়ায় ৭.৫ মাত্রায় আঘাত হানা ভূমিকম্প এবং এর পরে সৃষ্ট সুনামিতে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছেন।

শুক্রবার (২৮ সেপ্টেম্বর) দুপুর থেকে ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের পালু শহরের কাছে ধারাবাহিক ভূমিকম্প আঘাত হানে। এরমধ্যে সবচেয়ে বড় ভূমিকম্পটি আঘাত হানে বিকেল ৫টা ২ মিনিটে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৫। ফলে পালুসহ দ্বীপের উপকূলবর্তী বিভিন্ন এলাকায় স্থানীয় সময় সন্ধ্যায় প্রায় ২ মিটার উচ্চতার সুনামি আঘাত হানে।

উপকূলবর্তী বিভিন্ন স্থাপনা সুনামিতে ক্ষতিগ্রস্ত হয়ে আছে এবং স্থানীয়রা ভয়ে ছোটাছুটি করছে এমন চিত্র দেখা যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে।

কর্তৃপক্ষ জানায়, শুক্রবার উদ্ধার অভিযান শুরু হয়েছে। পালুর রানওয়ে ক্ষতিগ্রস্ত ও যোগযোগ ব্যবস্থা বিঘ্নিত হচ্ছে। বেশ কয়েকজন মানুষ নিহত হয়েছেন বলে জানান স্থানীয় এক ফটো সাংবাদিক। কিন্তু তারা ভূমিকম্পে নাকি সুনামিতে মারা গেছেন সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

পরিস্থিতি খুবই ভয়াবহ। বিভিন্ন ভবন ধসে পড়েছে এবং মানুষ রাস্তায় ছোটাছুটি করছে। একটি জাহাজ ডাঙায় ভেসে এসেছে বলে জানান ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূতাত্ত্বিক সংস্থার প্রধান।

বিশ্বের অন্যতম ভূমিকম্প প্রবণ দেশ ইন্দোনেশিয়া। পালু শহর থেকে একশ কিলোমিটার দূরের লমবোক দ্বীপে গত জুলাই ও আগস্টে দফায় দফায় ভূমিকম্পে ৫০০ জনের প্রাণহানি ঘটে। ২০০৪ সালে প্রশান্ত মহাসাগরের ভূমিকম্প প্রবণ এলাকা ‘রিং অব ফায়ারে’ অবস্থিত দেশটিতে ৯.৩ মাত্রার ভূমিকম্পের পর ইন্দোনেশিয়াসহ আশেপাশের কয়েকটি কয়েকটি দেশে ভয়াবহ সুনামি আছড়ে পড়ে। এতে প্রায় দুই লাখেরও বেশি মানুষ নিহত হয় যাদের মধ্যে প্রায় সোয়া লাখই ইন্দোনেশিয়ার।

আইএমটি