ঢাকা মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


মিয়ানমার সেনা প্রধানের দাম্ভিকতা


২৫ সেপ্টেম্বর ২০১৮ ০২:৫০

মিয়ানমারের সেনাপ্রধানসহ শীর্ষ জেনারেলদের আন্তর্জাতিক অপরাধ আদালতের মুখোমুখি করতে নিরাপত্তা পরিষদের আহ্বানের প্রতিবাদ জানিয়েছেন জেনারেল মিন অং হ্লেইং। দাম্ভিকতা প্রকাশ করে মিয়ানমার সেনা প্রধান বলেন, কোন দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার অধিকার কাউকে দেয়া হয়নি।

রোববার সৈন্যদের প্রতি দেয়া এক ভাষণে এসব কথা বলেন তিনি। খবর- দেশটির সেনাবাহিনী পরিচালিত সংবাদমাধ্যম মিয়াওয়াদির।

তিনি বলেন, কোনো দেশ, সংগঠন অথবা গোষ্ঠীর একটি সার্বভৌম রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার কিংবা সিদ্ধান্ত দেওয়ার অধিকার নেই। অভ্যন্তরীণ বিষয়ে মধ্যস্ততা করতে আসলে তাতে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়।

এর আগে অং সান সুচির মিয়ানমারের বেসামরিক সরকার ইতোমধ্যে তদন্ত প্রতিবেদনকে অস্বীকার করে এটিকে একতরফা বলে অভিযুক্ত করেছে। এছাড়াও তারা আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচারসংক্রান্ত যে সিদ্ধান্ত সেটিকেও অগ্রাহ্য করেছে।

প্রসঙ্গত, সম্প্রতি জাতিসংঘের তদন্ত দল রোহিঙ্গাদের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনীর নিপীড়ন ও গণহত্যার যথেষ্ঠ তথ্য-প্রমাণ খুঁজে পেয়েছে। যার কারণে সাত লাখেরও বেশি রোহিঙ্গা মুসলিম বাস্তুহারা হয়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। যে কারণে শীর্ষ জেনারেলদের আন্তর্জাতিক অপরাধ আদালতের মুখোমুখি করতে নিরাপত্তা পরিষদের সদস্যদের আহ্বান জানায় জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন।

এসএ