ঢাকা মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১


বিক্ষোভকারীদের দেখামাত্র গুলির নির্দেশ দিল মন্ত্রী


১৮ ডিসেম্বর ২০১৯ ২৩:১২

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে উত্তাল ভারত। বিক্ষোভ দমনে মারমুখী হয়েছে পুলিশ। এরই মধ্যে বিক্ষোভকারীদের দেখামাত্র গুলির নির্দেশ দিয়েছেন রেল প্রতিমন্ত্রী সুরেশ অঙ্গদি। অব্যাহত বিক্ষোভের মধ্যেই ভারতীয় বার্তা সংস্থা এএনআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে এমন নির্দেশ দেন তিনি। নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে ভারতে ব্যাপক বিক্ষোভ হয়েছে। পুলিশের বাধায় বিভিন্ন এলাকায় এ বিক্ষোভ সহিংসতায় রূপ নিয়েছে। পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদে একাধিক ট্রেনে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা।

প্রসঙ্গটি টেনে রেল প্রতিমন্ত্রী বলেন, ‘আমি জেলা প্রশাসন ও রেলওয়ে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছি- কেউ রেলের সম্পত্তি নষ্ট করতে এলেই গুলি চালান। একজন কেন্দ্রীয় মন্ত্রী হিসেবেই আমি এই নির্দেশ দিয়েছি।’ তিনি বলেন, ‘এমনিতেই পশ্চিমবঙ্গ ও উত্তর-পূর্বে রেল লোকসানে চলছে। সেখানে ১৩ লাখ কর্মচারী মানুষকে ভালো পরিষেবা দিতে দিনরাত কাজ করে যাচ্ছেন। কিন্তু বিরোধীরা সমাজবিরোধীদের দিয়ে এই কাজগুলো করিয়ে সেগুলি সমর্থনও করছেন।’ ভারতীয় সংবাদমাধ্যম এই সময় জানায়, কেন্দ্রীয় মন্ত্রীর গুলি করার এই নির্দেশের পর সমালোচনার ঝড় উঠেছে। অনেকেরই প্রশ্ন, একজন রেল প্রতিমন্ত্রী কি এমন নির্দেশ দিতে পারেন?

সম্প্রতি নাগরিকত্ব সংশোধনী আইন পাস করে হিন্দুত্ববাদী বিজেপি সরকার। এতে বলা হয়েছে- মুসলিম ছাড়া আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ধর্মীয় অত্যাচারের কারণে ভারতে শরণার্থী হিসেবে হিন্দু, পার্সি, শিখ, জৈন, বৌদ্ধ, খ্রিষ্টান ধর্মাবলম্বীরা আশ্রয় নিতে বাধ্য হলে তাদের নাগরিকত্ব দেওয়া হবে। বিতর্কিত নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে ব্যাপক বিক্ষোভে উত্তপ্ত হয়ে উঠে ভারত। বিশেষ করে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো অগ্নিগর্ভ হয়ে উঠে। পরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে রাজধানী নয়াদিল্লিসহ গোটা ভারতে।

নতুনসময়/আইকে