ঢাকা সোমবার, ২০শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


মিয়ানমার সেনাদের অপসারণ চায় জাতিসংঘ


১৯ সেপ্টেম্বর ২০১৮ ০০:৩৭

মিয়ানমারের রাষ্ট্রীয় বিশেষ গুরুত্বপূর্ণ ক্ষমতা থেকে দেশটির সেনাবাহিনীর অপসারণ চায় জাতিসংঘ। সংস্থাটির বিশেষ তদন্তকারী দলের প্রতিবেদনে এ কথা উল্লেখ করা হয়েছে। তদন্তকারীরা জানিয়েছেন, মিয়ানমারের রাখাইন প্রদেশে সেনাবহিনীর অপরাধের মাত্রা এতটাই বেশি যে তাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে বিচারের মুখোমুখি করা উচিত।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) ৪৪৪ পৃষ্ঠার সেই প্রতিবেদনে মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের রদবদল ও দেশ শাসনে তাদের প্রভাব না থাকার আহ্বান করা হয়। এমনকি মিয়ানমারের রাজনীতি থেকে তাদের অপসারণ করা উচিত বলেও উল্লেখ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, বেসামরিক সরকারের নেতৃত্বে দেশ পরিচালনা করা উচিত। দেশের রাজনীতি থেকে সেনাবাহিনীকে অপসারণ করা প্রয়োজন।

প্রসঙ্গত, পার্লামেন্টের এক চতুর্থাংশ আসন দখল করে রেখেছে সেনারা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সীমান্ত এবং প্রতিরক্ষার মতো দেশের তিনটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় তাদের হাতে।

এদিকে, ১৮ মাস ধরে ৮৫০র বেশি সাক্ষাৎকার গ্রহণ, ফোনে আলাপের মাধ্যমে এই তদন্ত প্রতিবেদন তৈরি করেছে জাতিসংঘ। প্রতিবেদনে ব্যাপকহারে মানবতার বিরুদ্ধে অপরাধ এবং গণহত্যার প্রমাণ পাওয়া গেছে।

উল্লেখ, গত বছরের আগস্টে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সেনাবাহিনীর অত্যাচার-নির্যাতনের কারণে সাত লাখের বেশি রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

এসএ