ঢাকা শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১


দুই কোটি মানুষের খাবার যখন লতাপাতা


১৭ সেপ্টেম্বর ২০১৮ ১৭:০৩

খিদের জ্বালায় লতাপাতাই এখন সম্বল ইয়েমেনবাসীর। ছবিটি গত ২৫ আগস্ট তোলা হয়েছে

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে অন্তত দুই কোটি মানুষের প্রতিদিন অনাহারে ভুগছেন।ঠিক এমনটাই বলছে রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট।

ক্ষুধা নিবারনে ইয়েমেনের বহু মানুষের খাবার এখন লতাপাতা। ফলে সেখানে শিশু জন্ম নিচ্ছে অপুষ্টি নিয়ে। দেখা দিচ্ছে ডায়রিয়ার মতো অসুখ ঘরে ঘরে।

ইয়েমেনের হাজ্জাজ প্রদেশের আসলামে বহু পরিবারকে দেখা গিয়েছে গাছের পাতা সেদ্ধ করছে, খাওয়ার জন্য। এমন একটি ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

বাড়ির বড়দের পাশে খাবারের আশায় বসে রয়েছে শীর্ণকায় শিশুরা। জানা গিয়েছে, ছবিটি গত ২৫ আগস্ট তোলা হয়েছে। ইয়েমেনের মানুষের দুর্দশার ছবি সামনে আসতেই মনে পড়ে যাচ্ছে ২০১৫ সাল থেকে লাগাতার তিন বছর ধরে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের কি কঠিন পরিস্থিতি তৈরি হয়েছে।

এই যুদ্ধ কম করে ১৪ হাজার মানুষ নিহত হয়েছেন। যার মধ্যে দেড় হাজার শুধু শিশুই রয়েছে। আর মহিলা রয়েছেন ৮৬৫ জন। আর এখন ৫ লাখের বেশি মানুষ খাবারের জন্য হাহাকার করছেন।

বাধ্য হয়ে লতাপাতা সেদ্ধ করে খিদের জ্বালা মেটাচ্ছেন। সৌদি আরবের নেতৃত্বাধীন জোট হামলা অব্যাহত রেখেছে ইয়েমেনের বিস্তীর্ণ অঞ্চলে। তার ওপর ইরানও ক্রমাগত মদত জোগাচ্ছে হুথি বিদ্রোহীদের। ফলে ইয়েমেনে বহু এলাকায় আন্তর্জাতিক সহায়তা সংস্থাগুলি ত্রাণ পৌঁছে দিতে পারছে না। যেখানে দেশজুড়ে ত্রাণের চাহিদাও প্রবল। এই বিপুল পরিমাণ ত্রাণের চাহিদা মেটাতে রাশ্ট্রপুঞ্জ সহ–অন্যান্য আন্তর্জাতিক স্বেচ্ছাসেবি সংস্থাগুলি হিমশিম খাচ্ছে। তাই এখন ১.‌৮ মিলিয়ন শিশু অপুষ্টিতে ভুগছে।

আরআইএস