ঢাকা শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১


সন্তান জিম্মি করে মায়েদের যৌনকর্মে বাধ্য


১৬ সেপ্টেম্বর ২০১৮ ২০:০৫

‘কোয়ালিশন অ্যাগেনস্ট ট্র্যাফিকিং ইন ওমেন’ নামে একটি প্রতিষ্ঠান জানিয়েছে, মেক্সিকোতে দরিদ্র মেয়েদের জিম্মি করে যৌনকর্মে বাধ্য করা হচ্ছে।

পাঁচ বছরে যৌনপাচারের শিকার প্রায় চারশ নারীর অভিজ্ঞতা থেকে তথ্য জানিয়েছেন, প্রতিষ্ঠানটির ল্যাটিন অ্যামেরিকার আঞ্চলিক পরিচালক টেরেসা উলুয়া।

সাধারণত ১৫ থেকে ২৫ বছরের দরিদ্র মেয়েদের চাকরির প্রলোভন দেখিয়ে তাদের রাস্তায় কিংবা পতিতালয়ে যৌনকর্মী হিসেবে কাজ করতে বাধ্য করা হয় বলে থমসন রয়টার্স ফাউন্ডেশনকে জানান তিনি।

অনেক সময় মেয়েদের সঙ্গে সম্পর্ক গড়ে তাদের বিয়ে করার পর সন্তানের জন্ম দিয়ে সন্তানের কাছ থেকে সরিয়ে নিয়ে যৌনকর্মী হিসেবে কাজ করতে বাধ্য করা হয় তাদের।

এসব মেয়েরা যৌনকর্মী হিসেবে তাদের সাপ্তাহিক কোটা পূরণ না করে, কিংবা যৌনকর্ম করতে অনিচ্ছুক হয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে, তবে তাদের সন্তানদের সরিয়ে নিয়ে যাওয়া কিংবা ক্ষতি করার হুমকি দেয়া হয়।

গত ১০ বছরে দেশটির কর্তৃপক্ষ পুয়েবলা ও লাক্সকালা রাজ্যে যৌনকর্মে বাধ্য করাসহ মানবপাচারের ১৬৯টি মামলা তদন্ত করেছে।

মানবাধিকারকর্মী টেরেসা উলুয়া জানান, ‘মেয়েরা যদি জানে তাদের সন্তান পাচারকারীদের কাছে আছে, তাহলে তারা কথা বলবে না। যৌনপাচার ব্যবসাটি লাক্সকালা রাজ্যে প্রজন্ম থেকে প্রজন্ম ধরে চলে আসছে। এটা অনেকটা পারিবারিক ব্যবসার মতো ওই রাজ্যে।’

আইএমটি