ঢাকা মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


সাংবাদিক নাদিম খুন: দৃষ্টান্তমূলক শাস্তির দাবি সৃষ্টি হিউম্যান রাইটস’র


১৮ জুন ২০২৩ ০০:২২

সংগৃহিত

বাবু চেয়ারম্যানের সন্ত্রাসীদের হামলায় খুন হয়েছেন বাংলানিউজটোয়েন্টিফোর.কম’র জামালপুর ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ও একাত্তর টিভির সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম। হত্যাকান্ডের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে দ্রুততার সঙ্গে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে ন্যায়বিচার সুনিশ্চিত করার জোর দাবি জানিয়েছেন মানবাধিকার সংস্থা সৃষ্টি হিউম্যান রাইটস সোসাইটি।


শনিবার (জুন ১৭) বিকেলে প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে সংস্থার ভাইস চেয়ারম্যান শাহাদাৎ হোসেন মুন্না।


শাহাদাৎ হোসেন মুন্না বলেন, আমরা বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানতে পেরেছি জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় বাংলানিউজটোয়েন্টিফোর ডটকমের জামালপুর প্রতিনিধি গোলাম রাব্বানী নাদিম গত বুধবার ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতার নির্মম নির্যাতনে নিহত হয়েছেন। বকশীগঞ্জ উপজেলার সাধুরপাড়া ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদুল আলম বাবুর নেতৃত্বে ১৫/২০ জন সন্ত্রাসী আক্রমণ করে নাদিমকে হত্যা করেছে। চেয়ারম্যানের ছেলের ইটের আঘাতে নাদিম নিহত হয়েছেন। ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুর দ্বিতীয় স্ত্রী তার সন্তানের পিতৃত্ব দাবি করে প্রায় এক মাস আগে সংবাদ সম্মেলন করেন। এই সংবাদ সম্মেলনের খবর প্রকাশের জেরে ইউপি চেয়ারম্যান তাঁর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। সেই মামলা আদালত খারিজ করে দেওয়ার পর এই হত্যাকান্ড ঘটানো হয়।

শাহাদাৎ হোসেন মুন্না আরও বলেন, এমন ঘটনা সাংবাদিকদের নির্বিঘ্নে পেশাগত দায়িত্ব পালন ও গণমাধ্যমের স্বাধীনতার জন্য হুমকিস্বরূপ।সাংবাদিকদের উপর প্রতিনিয়ত হামলা, নিপীড়ন ও হত্যার ঘটনার সুষ্ঠ বিচার আদৌ কি হয়, হয়েছে বা হবে? সাগর-রুনি হত্যার বিচার আজও হয়নি। বার বার তারিখ পরিবর্তন হচ্ছে। এতেই বোঝা যায় ঘাতকদের বিচার হবে কি-না সংশয় হয়। সততা ও নিষ্ঠার সাথে কর্তব্য পালন করতে যেয়ে সাংবাদিক নাদিমকে নির্মম হত্যার ঘটনায় আমরা তীব্র নিন্দা জানাচ্ছি। আমরা এমন ঘটনার পুনরাবৃত্তিরোধে দ্রুত সুষ্ঠু তদন্ত নিশ্চিত করে নাদিমের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানাচ্ছি।